শ্রীলংকার এক হামলাকারী ঢাকায় এসেছিল

0
10

খবর ৭১ঃ শ্রীলংকায় গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন সিরিজ বোমা হামলায় অংশ নেওয়া জঙ্গিদের একজন ঢাকা এসেছিলেন। মোহাম্মদ আজম মোহাম্মদ মুবারক নামে ওই জঙ্গি ২০১৩ সালে তবলিগ জামাতে অংশ নিতে ঢাকায় আসেন বলে জানতে পেরেছে আইনশৃঙ্খলা বাহিনী। এখন তার বিষয়ে বিস্তারিত তথ্য খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন জঙ্গি দমনে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জানা যায়, কলম্বোর বিলাসবহুল হোটেল কিংসবাড়িতে হামলা চালান মোহাম্মদ আজম। এই ঘটনার পর পরই জঙ্গিবাদবিরোধী ব্যাপক তৎপরতা শুরু করে শ্রীলংকা পুলিশ। দেশের বিভিন্ন স্থানে চালানো হয় অভিযান। এমনই একটি অভিযানে আজমের স্ত্রী নিরাপত্তা বাহিনীর হাতে ধরা পড়েন। তিনি এখন পুলিশ হেফাজতে রয়েছেন।

গত ১ মে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়, কিংসবাড়ি হোটেলে হামলাকারী মোহাম্মদ আজম সম্পর্কে এখনো বিস্তারিত তথ্য প্রকাশ করেনি শ্রীলংকা কর্তৃপক্ষ। সে বেঁচে আছে নাকি হামলায় নিহত হয়েছে এ সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও র‌্যাবের কর্মকর্তারা বলছেন, তারা এখনো শ্রীলংকায় জঙ্গি হামলায় বাংলাদেশি কারও জড়িত থাকার তথ্যপ্রমাণ পাননি। বিদেশি কোনো গোয়েন্দা সংস্থাও এ বিষয়ে ঢাকাকে অবহিত করেনি। তবে ওই ঘটনার পর থেকে সতর্ক অবস্থানে রয়েছেন তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মোহাম্মদ আজম যখন ঢাকা এসেছিলেন তখনো তিনি জঙ্গিবাদে যুক্ত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। শুধু তবলিগ জামাতের উদ্দেশ্যেই তিনি ঢাকা এসেছিলেন নাকি অন্য কোনো উদ্দেশ্যে ছিল সেসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে।

আইনশৃঙ্খলা বাহিনীর এক কর্মকর্তা বলেন, বর্তমান প্রেক্ষাপটে কোনো দেশ বা স্থানই পুরোপুরি নিরাপদ দাবি করতে পারবে না। সেই প্রেক্ষাপটে আমরা প্রাসঙ্গিক সব কিছুই নজরদারি করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here