মার্কিন প্রেসিডেন্ট পদে আগভাগেই প্রচার শুরু বার্নি স্যান্ডার্সের

0
555

খবর৭১ঃযুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচার শুরু করেছেন মার্কিন সিনেটর ও ডেমোক্র্যাট রাজনীতিবিদ বার্নি স্যান্ডার্স।

নিউইয়র্কের ব্রুকলিনে শনিবার রাতে এক বক্তৃতায় তিনি ডোনাল্ড ট্রাম্পকে সাম্প্রতিক সময়ের মধ্যে আমেরিকার ‘সবচেয়ে ভয়ঙ্কর প্রেসিডেন্ট’ হিসেবে উল্লেখ করেছেন।

মার্কিন কংগ্রেসের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে স্বতন্ত্র সিনেটর হিসেবে ছিলেন বার্নি স্যান্ডার্স। খবর বিবিসির।

তবে ডেমোক্র্যাট বা রিপাবলিকানদের হয়ে প্রেসিডেন্ট প্রার্থিতা না করলে প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে যাবে বলে ডেমোক্র্যাটদের হয়ে প্রেসিডেন্ট নির্বাচন করবেন বলে জানান তিনি।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের পড়ালেখা করা এ মার্কিন রাজনীতিক ১৯৬০ ও ১৯৭০-এর দশকে যুদ্ধবিরোধী এবং নাগরিক অধিকারের আন্দোলনে অংশ নেন।

১৯৯৯০ সালে ৪০ বছরের মধ্যে প্রথম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মার্কিন প্রতিনিধিসভার একজন প্রতিনিধি নির্বাচিত হন স্যান্ডার্স। ২০০৭ সালে সিনেটর হিসেবে নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তিনি প্রতিনিধিসভায় অন্তর্ভুক্ত ছিলেন।

৭৭ বছর বয়সী ভারমন্ট অঞ্চলের স্বতন্ত্র সিনেটর বার্নি স্যান্ডার্স ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের হয়ে মনোনয়ন পাওয়ার দৌড়ে হিলারি ক্লিনটনের কাছে হেরে গিয়েছিলেন।

এবার তিনি আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন। এবার ডেমোক্র্যাটদের হয়ে প্রেসিডেন্ট মনোনয়ন পেতে আরও অন্তত ১০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এদের মধ্যে রয়েছেন ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন, নিউজার্সির সিনেটর কোরি বুকার আর স্যান অ্যান্তেনিওর মেয়র হুলিয়ান ক্যাস্ত্রো।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here