ইরানের ওপর যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞা ভেঙে দেশটির সঙ্গে ব্যবসা করেছিল হুয়াওয়ে

0
242

খবর৭১;চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ডেপুটি প্রধান মেং ওয়াঝৌ এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে জালিয়াতি করার অভিযোগ আনা হয়েছে। কানাডার একটি আদালতের শুনানিতে এটি উল্লেখ করা হয়। বলা হয়, মেং ইরানের ওপর যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞা ভেঙে দেশটির সঙ্গে ব্যবসা করেছিলেন। বিবিসির খবর।

কানাডার আদালত বর্তমানে মেংকে জামিন দেয়া হবে কিনা তা বিবেচনা করছে। শুক্রবারের ৫ ঘণ্টা ধরে চলা শেষ হয়েছে। তবে আদালত সোমবার পর্যন্ত মুলতবী ঘোষণা করা হয়েছে।

গেল ১ ডিসেম্বর মেং ওয়াঝৌকে কানাডার ভ্যাঙ্কুভার থেকে গ্রেপ্তার করা হয়। বুধবার এক বিবৃতির মাধ্যমে তার আটক হওয়ার বিষয়টি প্র্রকাশ করেন কানাডার বিচার মন্ত্রী। পরে যুক্তরাষ্ট্র তাকে হস্তান্তরের দাবি জানায়।

আরও পড়ুনঃ হুয়াওয়ের নির্বাহীকে গ্রেপ্তারে রাজনৈতিক উদ্দেশ্য নেই: ট্রুডো

গ্রেপ্তারের কারণ সম্পর্কে কানাডার পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে ইরানের উপর অবরোধের শর্ত লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আগে থেকেই তদন্ত চলছিলো যুক্তরাষ্ট্রে।

বৃহস্পতিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, মেং ওয়াঝৌকে গ্রেপ্তারে কোন ধরণের রাজনৈতিক উদ্দেশ্য নেই। কানাডা এমন একটি দেশ যেখানে স্বতন্ত্র বিচার ব্যবস্থা আছে, এ বিষয়ে আমি সবাইকে আশ্বস্ত করতে চাই।

চীন মেংকে আটক করার তীব্র প্রতিবাদ জানিয়েছে। শিগগিরই তাকে মুক্তি দেয়ারও দাবি করেছে দেশটি।

খবর৭১/জিঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here