উত্তর কোরিয়ায় চীনের পররাষ্ট্রমন্ত্রী

0
224

খবর৭১:উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচি থেকে সরে আসার ঘোষণা দেওয়ার পর থেকেই বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে দেশটির কর্মকর্তাদের নানা বিষয়ে আলোচনা চলছে। এবার সে ধারাবাহিকতায় উত্তর কোরিয়া সফর করছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইন। সফরে তিনি কিম জং-উনের সঙ্গে বৈঠকের পাশাপাশি আরো বহু গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে আলোচনা করেছেন।

উত্তর কোরিয়া সফরে ওয়াং উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো এবং নেতা কিম জং উনের সঙ্গেও আলোচনা করেছেন তিনি। জানা গেছে, বন্ধুত্বপূর্ণ পরিবেশে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে নিবিড় আলোচনা হয়েছে। ওদিকে, নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতির প্রশংসা করেছেন।

১১ বছরের মধ্যে উত্তর কোরিয়ায় এটিই কোনো চীনা পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর।

এক মাসের কিছু বেশি সময়ের মধ্যে চীনের শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তার সঙ্গে এটি কিমের তৃতীয় বৈঠক। এ বৈঠকে ওয়াং বলেছেন, “দুই কোরিয়ার শীর্ষ সম্মেলন কোরিয়া উপদ্বীপ সমস্যার রাজনৈতিক সমাধানের অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে।”

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বৃহস্পতিবার জানিয়েছে, উত্তরের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুই কোরিয়ার শীর্ষ সম্মেলন পরবর্তী কোরিয়া উপদ্বীপ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here