কারখানা বন্ধের বিষয় বিবেচনা করতে বিজিএমইএ’র চিঠি

0
47
কারখানা বন্ধের বিষয় বিবেচনা করতে বিজিএমইএ’র চিঠি

খবর৭১ঃ প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দেশের সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে কারখানা বন্ধ রাখার বিষয় বিবেচনায় নিতে সদস্যদের প্রতি চিঠি দিয়েছে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) । সংগঠনের সভাপতি ড. রুবানা হক বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য জানান।

রুবানা হক বলেন, বিজিএমইএর সদস্যদের জানানো হয়েছে যে, ‘মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী আমাদের সবাইকে সুনির্দিষ্ট দিকনির্দেশনা দিয়েছেন। সবার সুরক্ষার এবং সুস্বাস্থ্যের জন্য কিছু সচেতনতামূলক পদক্ষেপ নিতে বলেছেন। প্রধানমন্ত্রীকে অনুসরণ করে সর্ববৃহৎ শিল্প হিসেব আমাদের দৃষ্টান্ত স্থাপন করা উচিত। এমতাবস্থায় মালিক সদস্যরা কারখানা বন্ধ দেওয়ার বিষয়টি বিবেচনা করবেন বলে আশা করি।

সরকারের সাধারণ ছুটির সময়ে কারখানা বন্ধ রাখার আহ্বান জানিয়ে রুবানা হক বলেন, ‘তবে কেউ চাইলে কারখানা খোলা রাখতে পারবেন। পিপিই ও মাস্ক তৈরি হচ্ছে এমন কারখানাগুলো খোলা থাকবে বলে জানা গেছে।’ খোলা রাখা কারখানাগুলোকে শ্রমিকের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলেও জানান তিনি।

এদিকে গতকাল বুধবার (২৫ মার্চ) বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সংগঠনের সদস্যের রপ্তানি আদেশের কাজ না থাকলে কারখানা না চালানোর পরামর্শ দিয়েছিল।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল দেশের সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এছাড়া দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে নৌ-পরিবহন, ট্রেন, বাস বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এছাড়া রাজধানীর বেশ কয়েকটি এলাকা ছাড়াও দেশের বিভিন্ন এলাকা লক ডাউন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here