প্রায় ৩ মাস পর বেনাপোল দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে

0
68

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল (যশোর) প্রতিনিধি : আমদানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রায় ৩ মাস পর আবারও ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।
সোমবার সন্ধ্যা ৬ টায় সময় ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে ৩টি ট্রাকে ৭৬ মেট্রিক টন পেঁয়াজ বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। পেঁয়াজের আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকার জারিফ এন্টার প্রাইজ। বন্দর থেকে পণ্যটির ছাড় করানোর জন্য বেনাপোল কাস্টমসে কাগজপত্র দাখিল করছেন মেসার্স রয়েল এন্টার প্রাইজ নামের একটি সিএন্ডএফ এজেন্ট।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমনিুল হক জানান, চলতি বছরের ১৬ মার্চ থেকে পেয়াজ আমদানি বন্ধ হয়েছিলো। তবে দেশে চাহিদার বিপরীতে আমদানি ও পর্যাপ্ত মজুদ থাকলেও অতিরিক্ত মুনাফালোভী ব্যবসায়ীরা সিন্ডিকেট করে মূল্য বৃদ্ধি করছিলো। এতে নি¤œ আয়ের মানুষের নিত্য প্রয়োজনীয় এ খাদ্যদ্রব্যটি কিনতে গুনতে হচ্ছিল অতিরিক্ত টাকা। অবশেষে সরকার বাজার নিয়ন্ত্রনে পরিকল্পনা করে আমদানির।

বেনাপোল স্থলবন্দর উদ্ভীদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী হেমন্ত কুমার সরকার জানান, সরকার পেয়াজ আমদানির ছাড়পত্র প্রদান করায় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। ব্যবসায়ীরা যাতে বন্দর থেকে দ্রুত পণ্য ছাড় করাতে পারে তার সব ধরনের সহযোগিতা করা হয়েছে।
এদিকে পেয়াজ আমদানির খবরে দাম কমতে শুরু করেছে। যে পেয়াজের কেজি ১০০ টাকা ছিলো তা ৭০ টাকায় নেমে এসেছে। এতে স্বস্তি ফিরেছে নিম্ন আয়ের মানুষের মাঝে।

এদিকে আমদানিকারকের প্রতিনিধির কাছে পেয়াজ আমদানিতে কেজি প্রতি কতো ডলারে ক্রয় করা হয়েছে এবং কতো টাকায় বিক্রি করা হবে জানতে চাইলে তিনি সংবাদকর্মীদের কোন তথ্য দিতে রাজি হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here