রাশিয়ায় মার্কিন দূতাবাসের সাবেক কর্মী আটক

0
16

খবর৭১: মার্কিন দূতাবাসের সাবেক একজন কর্মচারীকে আটক করেছে রাশিয়া। তার নাম রবার্ট শোনভ। ষড়যন্ত্রের অভিযোগে তাকে আটক করা হয়েছে বলে জানা গেছে। বর্তমানে তাকে রাজধানী মস্কোর একটি ‘ডিটেনশন সেন্টারে’ রাখা হয়েছে।

সোমবার রুশ বার্তাসংস্থা তাসর বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রবার্ট শোনভকে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস গ্রেফতার করেছে এবং ‘প্রতিরোধমূলক হেফাজতে রিমান্ডে নিয়েছে’।

এতে বলা হয়েছে, তাকে আট বছর পর্যন্ত কারাদণ্ড ভোগ করতে হতে পারে।
রাশিয়ায় মার্কিন দূতাবাস রয়টার্সকে জানিয়েছে, তারা তাদের সাবেক কর্মীর গ্রেফতারের খবর সম্পর্কে অবগত, তবে এখন ‘এই বিষয়ে জানানোর মতো কিছু নেই’।

তাস’র রিপোর্ট অনুসারে, রবার্ট শোনভকে বন্দরনগরী ভালদিভোস্তক থেকে আটক করা হয়েছে এবং জিজ্ঞাসাবাদের পরে, তার বিরুদ্ধে ‘গোপনে একটি বিদেশি রাষ্ট্র বা আন্তর্জাতিক বা বিদেশি সংস্থাকে সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে’।

কর্মকর্তারা শোনভকে তিন মাসের জন্য আটকে রাখতে বলেছেন। তবে এ বিষয়ে শুনানির জন্য আদালতে কোনো তারিখ নির্ধারণ করা হয়নি বলে জানিয়েছে বার্তাসংস্থাটি।

বিবিসি বলছে, আটকের পর রাবার্ট শোনভকে মস্কোর লেফোরতোভো কারাগারে বন্দি রাখা হয়েছে। এটি রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক কারাগার।

ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় কাজ করার সময় গত মার্চ মাসে আটক হওয়া আমেরিকান সাংবাদিক ইভান গারশকোভিচও গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত হয়েছেন এবং তাকেও লেফোরতোভোতে বন্দি রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here