যাত্রা শুরু হচ্ছে এমআরটি পুলিশের

0
70

খবর ৭১: মেট্রোরেলের নিরাপত্তার জন্য গঠন করা হচ্ছে এমআরটি পুলিশ। সম্প্রতি এ বিষয়ে সচিব কমিটি অনুমতি দিয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে এমআরটি পুলিশের।

রোববার (৩০ এপ্রিল) বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অপারেশন অ্যান্ড ম্যানেজমেন্ট) ফারুক আহমেদ।

তিনি বলেছেন, সম্প্রতি সচিব কমিটি এমআরটি পুলিশ গঠনের অনুমোদন দিয়েছে। প্রাথমিকভাবে ২৩১ জন জনবল নিয়ে যাত্রা শুরু হবে। প্রথমদিকে জনবল নিয়োগের পরিমাণ আরও বেশি হওয়ার কথা ছিল। একজন উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে এমআরটি পুলিশ পরিচালনা করা হবে। এছাড়া, একজন পুলিশ সুপারও এমআরটি পুলিশের দায়িত্ব থাকবেন।

কবে নাগাদ এমআরটি পুলিশের কার্যক্রম চালু হবে, জানতে চাইলে তিনি বলেন, সচিব কমিটি অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর প্রজ্ঞাপন জারি হবে। তারপর কার্যক্রম শুরু হবে।

এমআরটি পুলিশের কার্যক্রম কী কী হবে, জানতে চাইলে ফারুক আহমেদ বলেন, অন্যান্য দেশে এমআরটি পুলিশ যেভাবে কাজ করে, আমাদের এমআরটি পুলিশও সেভাবে কাজ করবে। মূলত, শৃঙ্খলা রক্ষা, যাত্রীদের নিরাপত্তা ও স্থাপনার নিরাপত্তার জন্য কাজ করবে এমআরটি পুলিশ।

এমআরটি পুলিশ গঠনের জন্য ৯ শতাধিক জনবলের প্রস্তাব তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছিল পুলিশ সদর দপ্তর। পরে অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মতামতের পর ৩৫৭ জনবলের সুপারিশ সচিব কমিটিতে জমা দেওয়া হয়। সচিব কমিটি ২৩১ জন জনবল অনুমোদন দিয়ে প্রস্তাব তৈরি করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here