তুরস্কে ফুটবল মাঠ এখন কবরস্থান

0
106

খবর৭১ঃ

তুরস্ক-সিরিয়ায় আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ৪৫ হাজারের বেশি মানুষ। লাশের মিছিল যেন থামছেই না। একসঙ্গে এতগুলো নিথর দেহ সমাধিতস্থ করতে গিয়েও মিলছে না পর্যাপ্ত জায়গা। তাই বাধ্য হয়ে তুরস্কের পাজারসিক শহরের একটি ফুটবল মাঠকেই কবরস্থান হিসেবে ব্যবহার করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

রয়টার্সের খবরে বলা হয়, মাঠটিতে থাকা গোলপোস্টগুলো এখনো দাঁড়িয়ে আছে। কিন্তু মাঠ প্রায় ১০০ ময়লার ঢিবি ও খানা-খন্দে ছেয়ে গেছে। সদ্য খনন করা প্রতিটি কবরের ওপরে একটি কাঠের তক্তা রয়েছে যেখানে একই মৃত্যুর তারিখ লেখা, ৬ ফেব্রুয়ারি ২০২৩।

স্বজন হারা হুসেইন আকিস বলেন, ‘আমরা ১০ দিন অপেক্ষা করেছি… ধ্বংসস্তূপের নিচে থেকে মৃতদেহ বের করার জন্য।’ পাশের একটি কবরে কাঠের তক্তার চারপাশে একটি লাল স্কার্ফ মোড়ানো ছিল। পাইন গাছের ডালপালা ছড়িয়ে ছিটিয়ে ছিল অন্যের ওপরে।

কাহরামানমারাসের একটি কবরস্থানে, হাজার হাজার নতুন কবরের সংখ্যা ভূমিকম্পের পূর্বের তুলনায় অনেক বেশি, যা বিপর্যয়ের মাত্রাকে আন্ডারলাইন করে। ইসলামিক নিয়মে দাফন-কাফনের জন্য মৃতদেহগুলো রাখতে তাঁবু স্থাপন করা হয়েছিল।

ইসলামিক ঐতিহ্য অনুসারে, মৃতদের যত তাড়াতাড়ি সম্ভব দাফন করা উচিত। এই সপ্তাহে কাহরামানমারাস কবরস্থানে বক্তৃতা করার সময়, তুরস্কের ধর্মীয় বিষয়ক অধিদপ্তরের উপ-প্রধান ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকৃত মৃতদেহগুলিকে দাফন করার অসুবিধাগুলি বর্ণনা করে বলেছিলেন, তাদের অবস্থা লক্ষ্য করে কখনও কখনও আচারগুলিকে মানিয়ে নিতে হবে।

কর্মকর্তা বলেন, ‘কাউকে মনে করা উচিত নয় যে যা করা দরকার তা করা হচ্ছে না। এখানে দেখুন, আমাদের বন্ধুরা প্রায় ১০ হাজার দাফন করেছে। প্রতিটিতে ঘণ্টা ব্যয় করা সম্ভব নয়, তাই প্রক্রিয়াটি দ্রুতগতিতে সম্পন্ন করা হচ্ছে।’

পাজারসিক সফরে থাকা কিরিক্কালে শহরের গভর্নর বুলেন্ট টেকবিয়িকোগ্লু বলেছেন, ভূমিকম্পের পর থেকে কর্তৃপক্ষ মৃতদেহ উদ্ধার এবং দাফনের জন্য প্রস্তুত করার সমস্যা নিয়ে বিপাকে পড়েছে।

বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা সম্পূর্ণ করার এবং তারপর ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের আবাসন ও জীবিকা নির্বাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, ‘কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করব।’

এখনো অনেক মানুষ স্বজনদের লাশ খুঁজতে অপেক্ষা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here