তরুণদের বেশি করে মদ্যপানের আহ্বান জাপানের

0
19

খবর৭১ঃ জাপানের তুরণ সম্প্রদায় একটু ভদ্রগোছের। তবে এবার নতুন প্রচারাভিযানের মাধ্যমে নতুন সম্প্রদায়ের মধ্যে পরিবর্তন আশা করছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দেশটির তরুণ সম্প্রদায়কে আরও বেশি মদ্যপান করার আহ্বান জানিয়েছে জাপান। বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের তরুণরা তাদের মা-বাবার তুলনায় কম মদ্যপান করে, যা মদ থেকে পাওয়া শুল্কের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

তাই দেশটির ন্যাশনাল ট্যাক্স এজেন্সি তরুণদের এই প্রবণতাকে বদলে দিতে প্রচারাভিযান ও একটি জাতীয় প্রতিযোগিতার আয়োজন করেছে।

‘শেক ভিভা’ নামের ওই প্রচারাভিযানে মদ্যপানকে আরও আকর্ষণীয় করে তোলার পরিকল্পনা করা হচ্ছে।। ওই প্রচারাভিযানে মদ্যপান শিল্পকে উৎসাহিত করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিযোগিতায় ২০ থেকে ৩৯ বছর বয়সীদের জাপানিজ শেক, শোচু, হুইস্কি, বিয়ার বা ওয়াইন নিয়ে ব্যবসার নতুন ধারণা দিতে বলা হয়েছে।

ট্যাক্স কর্তৃপক্ষের জন্য প্রতিযোগিতা চালাচ্ছেন গ্রুপটি বলছে নতুন অভ্যাস – আংশিকভাবে কোভিড মহামারি চলাকালীন গঠিত – এবং বয়স্ক জনসংখ্যা অ্যালকোহল বিক্রির হ্রাসের দিকে পরিচালিত করেছে।

ট্যাক্স কর্তৃপক্ষের জন্য প্রতিযোগিতা পরিচালনা করা গ্রুপটি জানিয়েছে, মদ্যপান কমার এই অভ্যাস করোনা মহামারির সময় আংশিকভাবে তৈরি হয়েছে। সেসময় দেশটিতে মদ্যপানের হার কমে গিয়েছিল। অন্যদিকে বয়স্ক জনগোষ্ঠীকেও মদ্য বিক্রি করার জন্য দায়ী করা হচ্ছে।

এদিকে, এই বিষয়টি নিয়ে জাপানে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ কেউ এ ধরনের অস্বাস্থ্যকর অভ্যাস এভাবে প্রচার করার সমালোচনা করেছেন। অন্যরা বিষয়টিতে ইতিবাচকভাবেই নিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here