0
35

খবর৭১ঃ এবার বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা তিন ধাপে অনুষ্ঠিত হবে। আগামী ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর এই পরীক্ষার আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে উপাচার্য পরিষদ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে শুক্রবার উপাচার্যদের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মোহাম্মদ নূর বলেন, উপাচার্য পরিষদের সভায় সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে।আজকের সভায় শুধু ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। পরে বিশ্ববিদ্যালয়গুলো নিজ একাডেমিক কাউন্সিলের সভায় পরবর্তী প্রস্তুতি নেবে।

মোহাম্মদ নূর বলেন, এবার দেশের ৩২ বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। আগামী ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর- তিন ধাপে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া গুচ্ছ সাত কৃষি বিশ্ববিদ্যালয় পরীক্ষা আলাদা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। এই পরীক্ষা আগামী সেপ্টেম্বর মাসের যে কোনো সময় নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে সভায়।

এদিকে গতকাল (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) ভর্তি পরীক্ষা নিয়ে উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক সভায় সিদ্ধান্ত হয়, দেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্য দিয়ে এ বছর নতুন করে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ নেবেন শিক্ষার্থীরা।

তিনটি গুচ্ছে হবে এই পরীক্ষা। এর মধ্যে নতুন তিনটি বিশ্ববিদ্যালয় এবার প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতির ভর্তিতে অন্তর্ভুক্ত হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here