রাজাপাকসের জোট ছাড়লেন ৪০ এমপি

0
71

খবর৭১ঃ নিজেদের ইতিহাসে সবচেয়ে বাজে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। অর্থনৈতিকভাবে ভুগতে থাকা দেশটিতে খাবার এবং জ্বালানির জন্য আন্দোলন করছেন সাধারণ নাগরিকরা। আন্দোলন এতোটাই তীব্র আকার ধারণ করেছে যে তা সরকার বিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে। এরই মধ্যে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের জোট সরকার বড় একটি ধাক্কা খেয়েছে। জোটে থাকা ৪০ জনের বেশি এমপি সরে দাঁড়িয়েছেন।

এদিকে ক্ষমতাসীন জোট থেকে এমপিদের বেরিয়ে যাওয়ার পর দেশটিতে জারি থাকা জরুরি অবস্থা প্রত্যাহার করে নিয়েছেন প্রেসিডেন্ট।

মঙ্গলবার (৫ এপ্রিল) বিভিন্ন সংবাদ মাধ্যম এতথ্য জানিয়েছে। জানা গেছে, গোটাবায়ার জোটে থাকা লঙ্কা পদুজানা পেরামুনা-এসএলপিপি জানিয়েছে তারা স্বতন্ত্রভাবেই পার্লামেন্ট অধিবেশনে অংশ নেবেন। তবে সরকার থেকে সরে গেলেও বিরোধীদের প্রতি এখনও সমর্থন জানায়নি তারা। ফলে পার্লামেন্টে তাদের ভূমিকা কী হবে সে নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার অভাবে গুরুত্বপূর্ণ পণ্য আমদানি ব্যাহত হচ্ছে। দাম পরিশোধ করতে না পারায় জীবন রক্ষাকারী ওষুধ থেকে শুরু করে সিমেন্ট পর্যন্ত সব গুরুত্বপূর্ণ পণ্যের ভয়াবহ সংকট তৈরি হয়েছে। কাগজের অভাবে স্কুলের পরীক্ষা ও দৈনিক পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে গেছে। বিদ্যুৎ সংকটে ভুগতে হচ্ছে সাধারণ নাগরিকদের।

সূত্র: আল-জাজিরা, বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here