দেউলিয়া হলো লেবানন

0
274

খবর৭১ঃ রাষ্ট্র হিসেবে লেবাননকে দেউলিয়া ঘোষণা করেছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী সাদেহ আল-শামি। দেশটির স্থানীয় এক টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে তুর্কি সংবাদমাধ্যম আনাদুলু অ্যাজেন্সি এমন খবর জানিয়েছে।

২০১৯ সালের শেষ দিক থেকে মারাত্মক মাত্রার অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে লেবানন। এই সময়ে দেশটির মুদ্রার মান অত্যাধিক হারে কমে গেছে। এমনকি ৯০ শতাংশ পর্যন্ত পড়ে গেছে মুদ্রার মান এমনও জানা গেছে। দৈনন্দিন জীবনের সাধারণ চাহিদাগুলোও পূরণ করতে পারছিলো না দেশটির সাধারণ মানুষ।

তেল ও চিকিৎসা সরঞ্জামাদিসহ খাদ্য, পানি এবং শিক্ষার মতো মৌলিক চাহিদাগুলোও অধরা হয়ে যায় লেবানিজদের কাছে। জ্বালানি সংকটে বিদ্যুৎ ব্যবস্থায় পর্যন্ত ধ্বস নেমে এসেছিলো।

সোমবার (৪ এপ্রিল) স্থানীয় চ্যানেল আল-জাদিদকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির উপ-প্রধানমন্ত্রী বলেন, লেবাননের কেন্দ্রীয় ব্যাংক বাঙ্কে দু লিবান এর সঙ্গে লেবানন রাষ্ট্রটিও দেউলিয়া হয়ে গেছে। এছাড়া ক্ষতি যেহেতু হয়েই গেছে, আমরা চেষ্টা করবো জনগণের ওপর থেকে এই ক্ষতির মাত্রা যথাসম্ভব কমিয়ে আনতে।

ক্ষতির ভাগাভাগি নিয়ে মতবিরোধের কোনো অবকাশ নেই জানিয়ে তিনি আরও বলেন, যে ক্ষতি হয়েছে তা রাষ্ট্র ও কেন্দ্রীয় ব্যাংকসহ অন্যান্য ব্যাংক এবং আমানতকারীরা তা ভাগাভাগি করে নেবেন

দেশের বর্তমান পরিস্থিতি আবারও একদিন স্বাভাবিক হবে আশাবাদ ব্যক্ত করে আল-শামি বলেন, বর্তমান পরিস্থিতিকে উপেক্ষা করা যায় না। তাই ব্যাংক থেকে টাকা উত্তোলনের ব্যবস্থাটি আর সবার জন্য উন্মুক্ত অবস্থায় রাখা যাচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here