পুতিনের দুই ‘বিজয়’ কতটা প্রভাব ফেলবে ইউক্রেন যুদ্ধে

0
35

খবর৭১ঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি সপ্তাহে দুইটি কূটনীতিক বিজয় পেয়েছেন।

হাঙ্গেরি এবং সার্বিয়ায় রাশিয়াপন্থী দলই আইনসভা নির্বাচনে জয়লাভ করেছে। তাদের এই বিজয় এটাই ইঙ্গিত দিচ্ছে যে রাশিয়াতেও পুতিনের কিছু বন্ধু আছে।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের জাতীয়তাবাদী ফিদেজ পার্টি নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করেছে। হাঙ্গেরি ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটো উভয় জোটেরই সদস্য। পুতিন দাবি করতেই পারেন যে তাকে সবচেয়ে ঘৃণা করে যে ‍দুই জোট সেখানে অন্তত তার একটি বন্ধু আছে।

নির্বাচনের জেতার পর জেতা বক্তব্যেও অবশ্য ভিক্টর অরবান ‍শুধু ইউরোপীয় ইউনিয়ন নয়, ইউক্রেন নিয়েও কথা বলেছেন।
তিনি বলেন, আমাদের এমন একটি বিজয় অর্জিত রয়েছে যা চাঁদ থেকেও দেখা যায়, তবে এটা ব্রাসেলস থেকে দেখা যাবে কী না নিশ্চিত নয়। ফিদেজ আমাদের জীবনের শেষ পর্যন্ত এই বিজয় মনে রাখবে। কারণ আমাদের একটি যুদ্ধের বিরুদ্ধে লড়াই করতে হয়েছিল। বিপুল সংখ্যক প্রতিপক্ষ ছিল। বিরোধীদের তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন ব্রাসেলসের আমলা, আন্তর্জাতিক মিডিয়া এবং বিশেষভাবে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জয়ের জন্য অরবানকে তাৎক্ষণিকভাবে অভিনন্দন জানিয়েছেন পুতিন। তবে এটা প্রতীকী বিজয়ের চেয়ে অনেক বেশি হবে এমনটা খুব কম মানুষই বিশ্বাস করে। ইউক্রেনের বিষয়ে ইইউ’এর সিদ্ধান্তকে প্রভাবিত করে এমন কিছু হাঙ্গেরি করবে না। সূত্র: সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here