ইরাকে সোলাইমানি স্মরণসভা বন্ধের চেষ্টা, নিহত ২

0
20

খবর৭১ঃ
ইরাকে নিহত ইরানি সামরিক কমান্ডার কাসেম সোলাইমানির স্মরণসভা কেন্দ্র করে ২ বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করা হয়েছে।

শনিবার ইরাকের কুতের শহরে এ ঘটনা ঘটে। তথ্য নিশ্চিত করেছেন আন্তজার্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট আই।

নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, ১৫০ থেকে ২০০ জন বিক্ষোভকারী বাগদাদ থেকে প্রায় ১৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ইরাকি শহর কুতে সোলাইমানির স্মরণসভায় হামলা চালায়।

তিনি আরও বলেন, অনুষ্ঠান শুরু হওয়ার ঠিক আগেই বিক্ষোভকারীরা স্মরণসভায় উপস্থিত হয়। এবং অনুষ্ঠান বন্ধ করে দেওয়ার চেষ্টা করে। সোলেইমানি এবং মুহান্দিসের প্রতিকৃতি ছিঁড়ে ফেলেলে। ফলে সশস্ত্র সদস্যরা গুলি চালিয়ে দুই বিক্ষোভকারীকে হত্যা করে।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন বাহিনী ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে দুই কমান্ডারকে হত্যা করে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলেইমানি ও ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিস।

ইরাকের বিভিন্ন প্রদেশ থেকে লোকজন রাজধানী বাগদাদে আসেন। এর পর তারা একযোগে কাসেম সোলেইমানিকে হত্যাকাণ্ডের স্থলে যান। সেখানে তারা একটি স্মরণ সভায় যোগ দেন।

এর আগে শনিবারও জেনারেল সোলাইমানি ও আবু মাহদির স্মরণে বাগদাদে বিশাল সভা অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন ১০ লাখ মানুষ। স্মরণসভা থেকে সম্মিলিত কণ্ঠে দাবি জানানো হয় যে, ইরাক থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here