১০০ দিন পর ফের হাজার ছাড়াল শনাক্ত, মৃত্যু ৭

0
25

খবর৭১ঃ দেশে করোনাভাইরাসের সংক্রমণ কয়েক দিন ধরে অব্যাহতভাবে বাড়ছে। ১০০ দিন পর গত এক দিনে শনাক্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। এসময় শনাক্ত হয়েছেন ১ হাজার ১৪০ জন। এর আগে ২৫ সেপ্টেম্বর চার মাস পর শনাক্ত হাজারের নিচে নামে। ২৬ সেপ্টেম্বরও হাজারের নিচে ছিল শনাক্ত। ২৮ সেপ্টেম্বর তা হাজার ছাড়ায় (১ হাজার ৩১০ জন)। এরপর গত ১০০ দিন ধরে শনাক্তের সংখ্যা হাজারের নিচেই ছিল।

বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত এক দিনে ২৩ হাজার ৪৩৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হন ১ হাজার ১৪০ জন। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৪.৮৬ শতাংশ। এ পর্যন্ত ১৫ লাখ ৮৯ হাজার ৯৪৭ জন, যাতে মোট শনাক্তের হার ১৩.৬৯ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে সুস্থ হয়েছেন ১৯৬ জন। এনিয়ে মোট সুস্থ ১৫ লাখ ৫০ হাজার ৩৬৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, নতুন সাতজনসহ দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৭ জনের।

নতুন মারা যাওয়া সাতজনের পাঁচজন পুরুষ ও দুজন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগের একজন, চট্টগ্রাম বিভাগে চারজন, রাজশাহী বিভাগে একজন ও রংপুর বিভাগে একজন। মৃতদের মধ্যে ৬১ থেকে ৭০ বছরের চারজন, ৫১ থেকে ৬০ বছরের দুজন ও ৭১ থেকে ৮০ বছরের একজন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। এরপর থেকে মাঝখানে দুই দিন কেটেছে মৃত্যুহীন। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

গত জুলাই-আগস্ট মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত চরম আকার ধারণ করলেও সেপ্টেম্বর থেকে তা কমতে শুরু করে। ডিসেম্বরের শুরু পর্যন্ত সেই ধারা অব্যাহত ছিল। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে অব্যাহতভাবে বাড়ছে সংক্রমণ।

ইতিমধ্যে করোনার নতুন ধরন ওমিক্রন দেশেও শনাক্ত হয়েছে। ১০ জনের শরীরে নতুন এই ভেরিয়েন্টটি ধরা পড়েছে। অতি দ্রুত সময়ে ছড়িয়ে পড়া ভেরিয়েন্টটি নিয়ে দেখা দিয়েছে উদ্বেগ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, পরিস্থিতি বেসামাল হয়ে গেলে আবার দেশে বিধিনিষেধ জারি হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here