বাগেরহাটে যুব উন্নয়নের সেবা ও প্রত্যাশা নিয়ে গনশুনানী অনুষ্ঠিত

0
17

বাগেরহাট প্রতিনিধি:
বাগেরহাটে যুব উন্নয়নের প্রশিক্ষন সেবা ও প্রত্যাশা নিয়ে গনশুনানী অনুষ্ঠিত হয়েছে। বাঁধন মানব উন্নয়ন সংস্থার আয়োজনে ও প্রাণ এবং একশনএইড বাংলাদেশের সহযোগীতায় সোমবার (২৭ ডিসেম্বর) সকালে সদর উপজেলার বারাকপুরস্থ জেলা যুব উন্নয়ন কার্যালয়ে এ গনশুনানী অনুষ্ঠিত হয়। সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ মোঃ আজগার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মাসুদুল হাসান মালিক। এসময় বিশেষ অতিথি ছিলেন, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ সম্বনয়কারী মোঃ জলিলুর রহমান, মৎস্য প্রশিক্ষক তপন কুমার দাস। এছাড়াও অনুষ্ঠানে বাঁধনের (এফোরআই) প্রকল্পের সম্বনয়কারী খোন্দকার মুশফিকুল ইসলাম, প্রকল্প সহকারী জয়নাল সরদারসহ বাঁধনের ইয়ুথ গ্রুপের সদস্য ও যুব উন্নয়ন থেকে প্রশিক্ষন নেয়া অর্ধশতাধিক তরুন-তরুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নেয়া যুবরা যুব উন্নয়ন থেকে সহজ শর্তে ঋণ এর দাবী জানানোর পাশাপাশি প্রশিক্ষনের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। এসময় যুবদের এসব দাবীর প্রেক্ষিতে প্রধান অতিথি প্রশিক্ষনের বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি যুবদের জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থা করার আশ^াস দেন।

এসডিজি বাস্তবায়নে সরকারি-বেসরকারি সংস্থা ও সুশীল সমাজের ভূমিকা শীর্ষক সেমিনার


বাগেরহাটে এসডিজি বাস্তবায়নে সরকারি-বেসরকারি সংস্থা ও সুশীল সমাজের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্টিত হয়েছে । সোমবার সকাল ১১ টায় বাংলাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থা সমূহের সমন্বয়কারী প্রতিষ্টান এডাব বাগেরহাট জেলা শাখা এ সেমিনারের আয়োজন করে।
সেমিনারে এডাব বাগেরহাট জেলা শাখার সভাপতি রঞ্জিত কুমার বিশ^াস সভাপতিত্বে ও এডাবের সদস্য মোঃ মাঞ্জুরুল ইসলামের স ালনায় সেমিনারে বক্তব্য রাখেন বাগেরহাট সদর মহিলা ভাইস চেয়ারম্যান ও নির্মান সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিজিয়া পারভিন,জেলা সমাজসেবা কর্মকর্তা এস এম রফিকুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক নাজমুন নাহার, আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের অবঃ প্রাপ্ত প্রধান শিক্ষক মুখার্জী রবীন্দ্রনাথ , অগ্রযাত্রা মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আম্বিয়া খাতুন, যমুনা টিভির বাগেরহাট প্রতিনিধি ইয়ামীন আলী,বাগেরহাট পৌর কাউন্সিলর ও প্যানেল মেয়র আবুল হাসেম শিপন, মহিলা কাউন্সিলর তানিয়া খাতুন,আসমা আজাদ, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক ও এডাবের সদস্য মোঃ কামরুজ্জামান প্রমুখ।
সেমিনারে বক্তারা বলেন,পৃথিবী থেকে ক্ষুধা,দারিদ্র,অশিক্ষা,অসমতা,নারীর প্রতি বৈষম ও জলবায়ু হ্রাস করে সমান অংশীদারিত্ব করার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে ২০১৫ সালে জাতিসংঘ কতৃক প্রণীত হয়েছে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)। সারা বিশে^র জন্য এটি একটি অভিন্ন কর্মসূচি । এসডিজি বাস্তবায়িত হলে পৃথিবীর সকল দেশের মতো বাংলাদেশও একটি সুখী সমৃদ্ধিশালী দেশে উন্নীত হবে । টেকসই উন্নয়নের লক্ষ্যে জাতি সংঘ ১৯৩টি দেশের জন্য ১৭টি এজেন্ডা গ্রহন করেছে । আর প্রতিটি দেশটি যদি এসডিজি যথাযথ ভাবে বাস্তবায়ন করে তবে দেশে ন্যায় ও অধিকারভিত্তিক সমাজ প্রতিষ্টা হবে । যেখানে কেউ পিছিয়ে থাকবে না।

বাগেরহাটে ইজিবাইকের ধাক্কায় প্রাণ গেলো শিশুর

সড়ক দুর্ঘটনা
প্রতিকী ছবি

বাগেরহাটের শরণখোলায় বেপরোয়া গতির ইজিবাইকের ধাক্কায় প্রাণ গেলো ৫বছরের শিশু সিয়ামের। সোমবার (২৭ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের বি-ধানসাগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শিশু সিয়াম বি-ধানসাগর গ্রামের কৃষক মোঃ মোশারফ হাওলাদারের ছেলে।
প্রত্যক্ষদর্শী সিয়ামের চাচাতো ভাই রুবেল হাওলাদার বলেন, সকাল সাড়ে ১১টার দিকে সিয়াম বাড়ির সামনের রাস্তায় খেলছিলো। এসময় বেপরোয়া দ্রুত গতির একটি ইজিবাইক এসে সিয়ামকে ধাক্কা দেয়। সাথে সাথে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার সিয়ামকে মৃত বলে জানান।
শরণখোলা থানার ওসি মোঃ সাইদুর রহমান বলেন, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। ইজিবাইক চালককে আটকের চেষ্টা চলছে।

বাগেরহাটে মাদ্রাসা টিসার্স এসোসিয়েশনের সম্মেলন অনুষ্ঠিত

বাগেরহাটে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিসার্স এসোসিয়েশনের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন, বাগেরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকী। বিশেষ অতিথি ছিলেন, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. দেলোয়ার হোসেন, সহসভাপতি বীরমু্িক্তযোদ্ধা নকীব সিরাজ্লু হক। অনুষ্ঠান স ালনায় ছিলেন, মো. জিয়াদুল করিম জাহিদ ও আবু সাঈদ শুনু। সম্মেলন শেষে উপস্থিত সভার সতামতের ভিত্তিতে মো. আকরাম হোসেনকে সভাপতি ও মো. রওনক হোসেনকে সাধারণ সম্পাদক করে ৩৫ সদস্যের বাগেরহাট জেলা কমিটি গঠন করা হয়। এ কমিটি আগামী ২০২২ ও ২০২৩ দ্বায়িত্ব পালন করবেন। অনুষ্ঠানে বাগেরহাটের ৯টি উপজেলা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ জেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here