সুরক্ষা অ্যাপে মঙ্গলবার থেকে বুস্টার ডোজ

0
20

খবর৭১ঃ পরীক্ষামূলক উদ্বোধনের এক সপ্তাহ পর দেশে মহামারী করোনাভাইরাস প্রতিরোধী টিকার বুস্টার ডোজ আনুষ্ঠানিকভাবে মঙ্গলাবর থেকে দেয়া শুরু হচ্ছে। চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী এবং ষাটোর্ধ্ব বয়স্করা অগ্রাধিকার ভিত্তিতে বুস্টার ডোজ পাবেন।

সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এক অনুষ্ঠানে একথা জানান স্বাস্থ্যসচিব লোকমান হোসেন মিয়া। বুস্টার ডোজ দিতে এরইমধ্যে দেশে করোনাভাইরাস টিকাদান সংক্রান্ত সুরক্ষা অ্যাপস হালনাগাদ করে প্রস্তুত করা হয়েছে বলে সচিব জানিয়েছেন।

স্বাস্থ্য সচিব বলেন, করোনা মোকাবিলায় গত রবিবার পরীক্ষামূলকভাবে বুস্টার ডোজ দেয়া শুরু হয়। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে (বুস্টার ডোজ) দেয়া হবে। ইতোমধ্যে সুরক্ষা অ্যাপ প্রস্তুত করা হয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী এবং বয়স্কদের বুস্টার ডোজের আওতায় আনা হবে। দেশে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা দেয়া হচ্ছে।

টিকার সংকট নেই জানিয়ে স্বাস্থ্যসচিব বলেন, করোনার টিকার কোনো অভাব হবে না। ইতোমধ্যে আমরা ৩১ থেকে ৩২ কোটি টিকার জোগান নিশ্চিত করেছি। ইতোমধ্যে ১৫ কোটি টিকা বাংলাদেশে এসেছে। ১১ কোটি মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হয়েছে।

অনুষ্ঠান শেষে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, সুরক্ষা অ্যাপ প্রস্তুত হওয়ায় মঙ্গলবার আপাতত ঢাকার ২৬টি কেন্দ্রে এসএমএসের মাধ্যমে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। পর্যায়ক্রমে গ্রামেও শুরু হবে বুস্টার ডোজ প্রদান।

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ জানিয়েছে, ষাটোর্ধ্ব ও সম্মুখসারির যোদ্ধাদের মধ্যে যারা দ্বিতীয় ডোজ ছয় মাস আগে নিয়েছেন, তারা আগে বুস্টার ডোজ পাবেন। বুস্টার ডোজের জন্য আলাদা করে নিবন্ধন করতে হবে না। যারা যে টিকা কেন্দ্র থেকে টিকা নিয়েছেন, তারা সেই কেন্দ্র থেকে বুস্টার ডোজ পাবেন। এই ডোজের জন্য এসএমএস দেওয়া হবে। বুস্টার ডোজ নিতে নতুন করে টিকা কার্ড ডাউনলোড করে সঙ্গে নিতে হবে।

উল্লেখ্য, গত রবিবার ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তাকে দিয়ে দেশে বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম শুরু হয়। এরপর ষাটোর্ধ্ব শতাধিক ব্যক্তিকে বুস্টার ডোজ দেওয়া হয়। সেদিন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল হক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমও বুস্টার ডোজ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here