মেট্রোরেলের আরও ৮ বগি, ৪ ইঞ্জিন দেশে

0
21

খবর৭১ঃ মেট্রোরেলের সপ্তম চালান নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে থাইল্যান্ডের পতাকাবাহী জাহাজ ‘এসপিএম ব্যাংকক’। এই জাহাজে ৮টি বগি ও ৪টি ইঞ্জিন ছাড়াও মেট্রোরেলের আরও ৪৪ প্যাকেজের ৪৯০ মেট্রিক টনের সরঞ্জাম এসেছে।

মঙ্গলবার বিকালে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে জাহাজটি। বন্দর কর্তৃপক্ষের সচিব ও হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১ ডিসেম্বর জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে ছাড়ে জাহাজটি।

বিদেশি জাহাজ ‘এমভি এসপিএম ব্যাংকক’ এর স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, এখন পর্যন্ত মোট ৭টি জাহাজে করে মেট্রোরেলের মোট ৬০টি বগি মোংলা বন্দরে এসেছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের আরও ৯০টি বগি ও ইঞ্জিন আসবে।

এদিকে দেশে আসা বগি সংযোজন করে ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে স্বপ্নের মেট্রোরেল চালু করা হয়েছে। আগামী বছরের ডিসেম্বরে বাণিজ্যিকভাবে যাত্রী চলাচল চালু হওয়ার কথা রয়েছে।

মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণ ক্ষমতা হবে ১ হাজার ৭৩৮ জন।

এছাড়া, প্রতি সেট ট্রেনের দুই পাশে দুটি ইঞ্জিন থাকবে। এর মধ্যে থাকবে চারটি করে কোচ। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here