ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধের নির্দেশ হাইকোর্টের

0
54

খবর৭১ঃ সারাদেশে ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধের জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়াও এই সকল ইজিবাইক বা থ্রি-হুইলার আমদানি এবং বেচাকেনাও নিষিদ্ধ করা হয়েছে। বুধবার বিচারপতি মামুনুর রহমান ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের দ্বৈত বেঞ্চ এই নির্দেশ জারি করেন।
বর্তমানে দেশে প্রায় ৪০ লাখের কাছাকাছি ইজিবাইক রয়েছে। তবে এসব ইজিবাইকের নেই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অনুমোদন। সড়কে চলাচলের জন্য তো নিরাপদ নয়ই, মানুষের স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক এইসব ব্যাটারিচালিত যান।

আদালতে ইজিবাইক সংক্রান্ত এই রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম।

পরে তিনি সংবাদ মাধ্যমকে জানান, ইজিবাইকগুলোতে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে ব্যাটারি চার্জ করা হয়। এসিড ব্যাটারিচালিত এই যানগুলো পরিবেশে ও মানবদেহের জন্য় ক্ষতিকর। এছাড়া ইজিবাইকগুলো বিআরটিএ’র অনুমোদন ছাড়াই রাস্তায় চলাচল করছে। এই ইজিবাইকের বিদ্যুৎ খাত থেকে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। এ কারণে সারাদেশে চলা অবৈধ ইজিবাইক বন্ধের নির্দেশনা চেয়ে আমরা হাইকোর্টে রিট করি।

অবৈধ ইজিবাইক আমদানি থেকে বিরত থাকতে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এমন রুল জারি করা হয়েছে জানিয়ে অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম বলেন, আজ রিটের শুনানি হওয়ার পর ব্যাটারিচালিত এসব অবৈধ ইজিবাইক জব্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এগুলো আমদানি আর বেচাকেনার ওপরও নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here