বিজয় দিবসে র‌্যাবের বিশেষ নিরাপত্তা, থাকবে বোম্ব-ডগ স্কোয়াড

0
238

খবর৭১ঃ মহান বিজয় দিবসে আয়োজিত অনুষ্ঠানসমূহের নিরাপত্তা নিশ্চিতে বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াডসহ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

আগামীকাল বুধবার জাতীয় স্মৃতিসৌধ, জাতীয় প্যারেড স্কয়ার, জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা, ঢাকা বিশ্ববিদ্যায়লসহ দেশব্যাপী বিভিন্ন অনুষ্ঠান, জনসমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ নিরাপত্তা দেবে এলিট ফোর্সটি। অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে র‌্যাব এই নিরাপত্তা জোরদার করবে।

বৃহস্পতিবার দুপুরে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বিকভাবে সব ধরনের ঝুঁকি পর্যালোচনা করে বিজয় দিবসের নিরাপত্তা নিয়েছে র‌্যাব। বিজয় দিবস এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ইতোমধ্যে জারি করা সকল আইনশৃঙ্খলা বিষয়ক নির্দেশনা বাস্তবায়নে র‌্যাব কাজ করছে। পাশাপাশি মহান বিজয় দিবস এবং জন্মশতবার্ষিকী উপলক্ষে র‌্যাব যেসব ব্যবস্থা নিয়েছে তার মধ্যে- মহান বিজয় দিবস এবং জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে র‌্যাব কর্তৃক জল, স্থল ও আকাশ পথে ত্রিমাত্রিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া সমগ্র দেশে র‌্যাবের গোয়েন্দা ও আভিযানিক কার্যক্রম জোরদার করা হয়েছে। ব্যাটালিয়ানের দ্বায়িত্বপূর্ণ এলাকাসমূহের গুরুত্বপূর্ণ স্থানসমূহের আশপাশে প্রয়োজনীয় জনবল নিয়োগের মাধ্যমে সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি ও ইউনিফর্ম টহল বৃদ্ধি করে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। তাছাড়াও র‌্যাবের সাইবার মনিটরিং টিম অনলাইন নজরদারির মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করবে।

টহল জোরদার করার পাশাপাশি দেশব্যাপী বিভিন্ন স্থানে চেকপোস্ট স্থাপন করা হয়েছে র‌্যাবের পক্ষ থেকে। গুরুত্বপূর্ণ স্থানে ডগ স্কোয়াড ও বোম্ব স্কোয়াড দ্বারা সুইপিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সারাদেশে ভিভিআইপি-ভিআইপি, বিদেশি কূটনৈতিক মিশনের গমনাগমনের স্থানসহ জনসমাগম হওয়া সম্ভাবনা রয়েছে এমন স্থানে র‌্যাবের গোয়েন্দা নজরদারি বৃদ্ধি ও নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় এলাকাসহ ও অন্যান্য গুরুত্বপূর্ণ এলাকা যেখানে জনসমাগম বেশি হয় সেসব এলাকায় কোন ধরণের অনাকাঙিক্ষত ঘটনার সৃষ্টি না হয় সেজন্য প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড টিম ও ক্রাইম সিন ভ্যানকে কৌশলগত স্থানে সার্বক্ষণিকভাবে নিরাপত্তার কাজে নিয়োগ করা হয়েছে। সম্ভাব্য যেকোনো অনাকাঙিক্ষত পরিস্থিতি মোকাবেলায় র‌্যাবের স্পেশাল ফোর্স ও র‌্যাবের এয়ার উইংয়ের হেলিকপ্টার প্রস্তুত হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেকোন ধরনের নাশকতামূলক ও সহিংস ঘটনা ঠেকাতে আগাম গোয়েন্দা তথ্য সংগ্রহপূর্বক প্রয়োজনীয় নিরাপত্তা ও নিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গত বছরের ২৬ মার্চ স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে দেশব্যাপী অনুষ্ঠান চলাকালীন একটি দুষ্কৃতিকারী চক্র অরাজকতা সৃষ্টির উদ্দেশ্যে হামলা ও নাশকতা চালায়। র‌্যাব গোয়েন্দা নরজদারি ও সাইবার নজরদারির মাধ্যমে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে। আগামীকাল ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে কুচক্রী মহলের গুজব, অপপ্রচার ও অপতৎপরতা রোধে র‌্যাবের সাইবার মনিটরিং সেলের সাইবার নজরদারি ও গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে।

দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে কোথাও সমস্যা হলে নিকটস্থ র‌্যাব অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে র‌্যাবের পাঠানো বিজ্ঞপ্তিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here