সিটি ব্যাংক-বিকাশে ডিজিটাল ক্ষুদ্রঋণ চালু

0
51

খবর৭১ঃ আজ থেকে ডিজিটাল ক্ষুদ্রঋণের যুগে প্রবেশ করলো বাংলাদেশ। দেশে প্রথমবারের মতো চালু হলো ডিজিটাল ক্ষুদ্রঋণ সেবা। এর ফলে এখন গ্রাহক ঘরে বসেই মোবাইলে অ্যাপের মাধ্যমে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত লোন করতে পারবেন।

দেশের অন্যতম প্রতিশ্রুতিশীল বেসরকারি খাতের দ্য সিটি ব্যাংক লিমিটেড ও বিকাশ ‘ডিজিটাল ন্যানো লোন’ নামে যৌথভাবে এ সেবা চালু করেছে।

বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে আড়ম্বর অনুষ্ঠানে এ সেবার উদ্বোধন করা হয়। এতে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের মানুষের হাতে হাতে মুঠোফোনে আর্থিক লেনদেন সেবা পৌঁছে গেলেও এতদিন ঋণ নেওয়ার কোনো সুযোগ ছিল না। অল্প পরিমাণ টাকার জন্যও গ্রামের মানুষ চড়া সুদে ঋণ নিতে ছুটেন মহাজন ও বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) কাছে। এবার সেই অবস্থার অবসান ঘটছে।

এই ঋণ চালু করে সিটি ব্যাংক পৌঁছে যাচ্ছে বিকাশের সাড়ে পাঁচ কোটি গ্রাহকের কাছে। ঋণের জন্য ব্যাংকটির কোনো শাখা, উপশাখা বা এজেন্টের কাছে যেতে হবে না।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফিন এ ব্যাপারে বলেন, এই ঋণের আবেদন করার সময় কোনো নথিপত্রের দরকার হবে না। কোনো জামিনদার লাগবে না।

তিনি জানান, বিকাশ অ্যাপের মাধ্যমে ক্লিক করার কয়েক সেকেন্ডের মধ্যে ঋণ পাওয়া যাবে। ৯ শতাংশ সুদে ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত ঋণ মিলবে। ঋণের মেয়াদ সর্বোচ্চ তিন মাস। এই ঋণের বার্ষিক সুদহার ৯ শতাংশ। আর ঋণের মাশুল হবে ঋণের দশমিক ৫ শতাংশ।

এর ফলে গ্রাহকদের এখন থেকে আর এনজিওর কাছ থেকে ২৫ শতাংশ পর্যন্ত সুদে কিংবা মহাজনদের কাছ থেকে চড়া সুদে ঋণ নেওয়া থেকে বাঁচবেন। তারা ঘরে বসেই অনেক কম সুদে ঋণ নিতে পারবেন অ্যাপের মাধ্যমে।

জানা গেছে, ২০১২ সালে কেনিয়ায় প্রথম ডিজিটাল ঋণ চালু হয়। এরপর তা ছড়িয়ে পড়ে আফ্রিকার বিভিন্ন দেশে। এখন ছোট অঙ্কের টাকার জন্য এই ডিজিটাল ঋণ বিভিন্ন দেশে বেশ জনপ্রিয়।

সিটি ব্যাংকের কর্মকর্তারা জানান, বিকাশের লেনদেন প্রতিবেদন ও ব্যবহারের ধরন দেখে কৃত্রিম বুদ্ধিমত্তাই (এআই) ঠিক করে দেবে গ্রাহক ঋণ পাওয়ার যোগ্য কি না। অতিক্ষুদ্র এই ঋণ পাওয়ার উপযুক্ত ব্যক্তিদের তাৎক্ষণিকভাবে সিটি ব্যাংক ঋণ দেয়। বিকাশ অ্যাপে ক্লিক করে ঋণের আবেদন কৃত্রিম বুদ্ধিমত্তার পর্যালোচনায় উত্তীর্ণ হলে মুহূর্তেই ঋণের টাকা চলে যাবে গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টে।

ঋণ পেতে গ্রাহককে তার বিকাশ অ্যাপ থেকে ‘লোন’ আইকনে ক্লিক করতে হবে। এরপর কেওয়াইসি তথ্য সিটি ব্যাংকের সঙ্গে শেয়ার করার অনুমতি দিতে হবে। কত টাকা ঋণ নিতে চান এবং ঋণের মেয়াদ কত হবে তা নির্বাচন করতে হবে। এরপর ঋণ নেওয়ার শর্তাবলিতে সম্মতি জানাতে হবে। বিকাশ পিন দিলে কয়েক সেকেন্ডের মধ্যেই গ্রাহকের বিকাশ হিসাবে ঋণের টাকা জমা হয়ে যাবে।

তবে সবাই যে ঋণ পাবেন, বিষয়টি তেমন নয়। যারা পাবেন, তারা তাৎক্ষণিকই পেয়ে যাবেন। এ জন্য কারও সঙ্গে যোগাযোগ বা পুনরায় আবেদন করতে হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here