সংসদ অধিবেশন বসছে বিকালে

0
25

খবর৭১ঃ একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশন শুরু হচ্ছে আজ। রবিবার বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে। মুলতবি দিয়ে ২৫ নভেম্বর পর্যন্ত এই অধিবেশন চলতে পারে বলে জানিয়েছেন সংসদের কর্মকর্তারা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ অধিবেশনে থাকছে বিশেষ আলোচনা। আলোচনার আগে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

করোনার প্রকোপ কমে দেশে সবকিছু স্বাভাবিক হলেও এবারও সংসদে গিয়ে সশরীরে সংবাদ কভার করতে পারছেন না সাংবাদিকরা। তাদের সংসদ টিভি দেখে সংবাদ কভার করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, অধিবেশনে আমাদের নিয়মিত কার্যক্রম শেষ করে এক-দুইদিন বিরতি দেওয়া হবে। এরপর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনা হবে। সেখানে রাষ্ট্রপতি ভাষণ দিতে পারেন।

এ বছরের ২৬ মার্চ বাংলাদেশ উদযাপন করেছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। ১৬ ডিসেম্বর বিজয়ের ৫০তম বার্ষিকী উদযাপন করবে বাংলাদেশ।

রবিবার অনুষ্ঠেয় প্রথমদিনের বৈঠকে সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোক প্রস্তাবের পরে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে। এ দিন স্বরাষ্ট্র, পররাষ্ট্র, পরিকল্পনা এবং পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় সম্পর্কিত প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে। তবে, করোনাকালের অন্যান্য অধিবেশনের মতো এবারও প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হতে পারে।

এছাড়া প্রথমদিনে ‘বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০২১’ ব্যাংকার বহি সাক্ষ্য বিল- ২০২১, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল- ২০২১, বিরোধীদলীয় নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল ২০২১, বিশেষ নিরাপত্তা বাহিনী বিল- ২০২১ এবং মহাসড়ক বিল- ২০২১ এর রিপোর্ট উত্থাপন করা হবে। বৈঠকের প্রথমদিনে পেমেন্ট বিল- ২০২১ এবং বয়লার বিল ২০২১ উত্থাপন করা হবে।

গত ১৬ সেপ্টেম্বর চলতি সংসদের চতুর্দশ অধিবেশন শেষ হয়। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করতে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here