মোবাইল ব্যাংকিংয়ে আটকে থাকা ইভ্যালি গ্রাহকদের টাকা ফেরতে রুল

0
40

খবর৭১ঃ ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি থেকে পণ্য কিনতে বিকাশ ও নগদে অগ্রিম পরিশোধ করা গ্রাহকদের টাকা ফেরত দিতে বাংলাদেশ ব্যাংকের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি আগামী ৬০ কার্যদিবসের মধ্যে বিকাশ ও নগদে আটকে থাকা টাকা ফেরত দিতে বাংলাদেশ ব্যাংককে একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

রবিবার ২২ জন গ্রাহকের রিটের শুনানি করে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আশফাকুর রহমান। তিনি জানান, যারা ৩০ জুনের পর ইভ্যালির পণ্য কিনতে অগ্রীম টাকা দিয়েছেন তারাই এ রিট আবেদনটি করেছেন। মোবাইল ব্যাংকিংয়ে আটকে থাকা তাদের টাকা কেন ফেরত দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এ আইনজীবী আরও বলেন, আমরা পণ্য কিনতে বিকাশ ও নগদের মাধ্যমে অগ্রিম টাকা দিয়েছে ২ কোটি ৬১ লাখ টাকা। এসব টাকা আমাদেরকে ফেরত দেওয়া হচ্ছে না। টাকাও দেওয়া হচ্ছে না। আমরা বিপাকে আছি। যেহেতু বিকাশ ও নগদ বাংলাদেশ ব্যাংকের অধীনে নিবন্ধন নেওয়া এজন্য তাদের দায় রয়েছে।

এর আগে গত ২৪ অক্টোবর সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করা হয়।

এদিকে ইভ্যালির চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) কারাগারে থাকায় রাস্তায় নেমেছে হাজার হাজার গ্রাহক।

সম্প্রতি হাইকোর্টের একটি বেঞ্চ ইভ্যালি পরিচালনা করতে একটি পরিচালনা কমিটি গঠন করে দিয়েছেন। তারা ইতোমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here