শিশুদের মাথা গোল করতে চীনে ‘অলৌকিক’ উপকরণের খোঁজ!

0
41

খবর৭১ঃ গোলাকার মাথা বেশি সুন্দর, এই বিশ্বাস নিয়ে চীনা বাবা-মায়েরা দেশটির ট্রেন্ডসেটিং ফোরাম জিয়াওহংশুর মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘শিশুর মাথার গড়ন’ সুন্দর করতে ‘অলৌকিক’ উপকরণের সন্ধান করছেন। সাউথ চীনা মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শিশুদের নরম খুলির সুযোগ নিয়ে মাথার আকৃতি সুন্দর করার বিষয়টি চীনের নতুন ট্রেন্ডে পরিণত হয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। শিশুর মাথার আকৃতি সুন্দর করতে হেলমেটের মতো ‘অলৌকিক’ উপকরণও কিনছেন তারা।

চলতি বছরের সেপ্টম্বরে জিয়াওহংশুতে দেওয়া এক পোস্টে এক মা লিখেছেন, পরিবারের আপত্তির পরও আমি আমার বাচ্চার মাথার আকৃতি ‘ঠিক’ করেছি। ওই পোস্টে তিনি কোন প্রক্রিয়ায় শিশুর মাথার আকৃতি ‘ঠিক’ করেছেন তা শেয়ার করেছেন।

ওই পোস্টে তিনি লিখেছেন, তার শিশুটি চিৎ হয়ে ঘুমাতে পছন্দ করে। কিন্তু এভাবে ঘুমানোর ফলে শিশুটির মাথা সমান আর ছড়ানো মনে হচ্ছিল। তাই তিনি শিশুটিকে এক কাত করে ঘুমানোর অভ্যাস করানোর চেষ্টা করেন। তবে এতে কোনো লাভই হচ্ছিল না।

পরে তিনি সাত মাস বয়সী শিশুটিকে স্থানীয় হাসপাতালে নিয়ে যায়। সেখানে মেয়েটির মাথা প্রথমে প্লাস্টার দিয়ে মুড়ে দেওয়া হয়। এরপর মাথার আকৃতি ঠিক করতে মাথায় বসিয়ে দেওয়া হয় বিশেষভাবে তৈরি মোল্ড। মোল্ডটি চাইলেই খুলে ফেলা যায়। তবে এটা শিশুর মাথায় দীর্ঘক্ষণ রাখার উপযোগী করে তৈরি। মাথার গড়নকে সুগঠিত করা এই মোল্ডের কাজ।

এদিকে জিয়াওহংশুতে এই ঘটনা শেয়ার করার পর অনেকেই ওই নারীর সমালোচনায় সরব হয়েছে। কেউ কেউ অবশ্য নতুন এই ট্রেন্ডকে সত্যিকার অর্থেই ‘করে দেখানোর’ জন্য তার প্রশংসাও করেছেন।

এ ব্যাপারে ওই মা জানান, আমি মনে করি শিশুর মাথায় হেলমেট পরানো, দাঁতের আকৃতি ঠিক করার জন্য ব্রাস পরার মতো। আমার নিজের মাথাও চ্যাপ্টা। আমি জানি সৌন্দর্যের পেছনে ছুটতে থাকা নারীদের জন্য এটা কতটা বেদনাদায়ক। আমি চাই না আমার মেয়েও এটা নিয়ে বেড়ে উঠুক আর নিজের শরীরের এই অংশের আকৃতির জন্য কষ্ট পাক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here