যুক্তরাষ্ট্রে ৫-১১ বয়সি শিশুরাও টিকা পাবে

0
265

খবর৭১ঃ যুক্তরাষ্ট্রে ৫-১১ বছর বয়সি শিশুরাও করোনাভাইরাসের টিকা পাবে। এ বয়সি শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। টিকার বাইরে থাকা লাখ লাখ শিশু কিশোরদের এই কর্মসূচির আওতায় আনতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিবিসির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কয়েকদিন আগে এ টিকার ব্যবহারের সুপারিশ করে। যুক্তরাষ্ট্রে বর্তমানে ১২ বছর ও তদুর্ধ্ব বয়সিদের টিকা দেওয়া হচ্ছে। ৫ থেকে ১১ বছর বয়সি শিশুদের জন্য করোনার টিকা অনুমোদনের ফলে ২ কোটি ৮০ লাখ শিশু ভ্যাকসিনের আওতায় আসবে।

সিডিসির পরিচালক রচেলে উলেনস্কি শিশুদের জন্য ফাইজারের টিকার চূড়ান্ত অনুমোদনের কথা জানিয়েছেন। এখন অচিরেই নির্ধারিত বয়সি শিশুদের টিকা দেওয়া শুরু হবে। পাঁচ থেকে ১১ বয়সী শিশুদের তিন সপ্তাহের ব্যবধানে দুই ডোজ টিকা দেওয়া হবে।

বিশেষজ্ঞেরা বলছেন, স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার জন্য শিশুদের টিকাদান জরুরি।

এফডিএ জানায়, ট্রায়ালে পাঁচ থেকে ১১ বছরের শিশুদের বেলায় কোভিড টিকা ৯১ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। এদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ১৬ থেকে ২৫ বছর বয়সিদের মতোই প্রায়। তাছাড়া বিশেষ কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও মেলেনি।

এ বছরেও যুক্তরাষ্ট্রে দুই হাজার ৩০০ স্কুল বন্ধ রাখতে বাধ্য করেছে কোভিড। আগস্ট পর্যন্ত দেশটিতে ১২ লাখ শিক্ষার্থী এবং ৭৮ হাজার শিক্ষক করোনায় আক্রান্ত হয়েছেন। সিডিসি’র একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এনবিসির প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, করোনাভাইরাস চলমান থাকায় স্কুল-কলেজ বন্ধ থাকায় অভিভাবকরা দুশ্চিন্তায় রয়েছেন। ৫-১১ বছর বয়সি শিশুদের টিকা দেওয়া সম্ভব হলে সেই উদ্বেগ দূর হবে বলে আশা করা যায়।

সিডিসির তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত পাঁচ থেকে ১১ বছরের ১৮ লাখ শিশু করোনায় আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে প্রায় দুইশ জনের মৃত্যু হয়েছে। এবং আক্রান্তদের বেশির ভাগ চিকিৎসকের পর্যবেক্ষণে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here