রাজনৈতিক দলে ৩৩% নারীর অংশগ্রহন নিশ্চিতে সৈয়দপুরে নারী উন্নয়ন ফোরামের মানববন্ধন

0
64

সৈয়দপুর প্রতিনিধি :
গণপ্রতিনিধিত্ব আদেশ -১৯৭২ (আরপিও) অনুযায়ী সকল রাজনৈতিক দলের সব কমিটিতে ৩৩% নারীর অংশগ্রহন নিশ্চিতকরণে সৈয়দপুরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। আজ সোমবার সৈয়দপুর নারী উন্নয়ন ফোরাম এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ডেমোক্রেসিওয়াচ বাস্তবায়িত “অপরাজিতা : নারীর রাজনৈতিক ক্ষমতায়ন” প্রকল্পের সহযোগিতায় সৈয়দপুর উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে ওই কর্মসূচি পালন করা হয়।

বেলা ১১ থেকে ঘন্টাব্যাপী এ মানববন্ধনে সৈয়দপুর নারী উন্নয়ন ফোরামের সদস্যরা অংশ নেন। এসময় সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য বলেন সৈয়দপুর নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান সানজিদা বেগম লাকী, বোতলাগাড়ী ইউনিয়নের সংরক্ষিত আসনের সদস্য মমতাজ বেগম, কামারপকুর ইউনিয়নের সংরক্ষিত আসনের সদস্য কদর বাণু, নারী নেত্রী তৃপ্তি আলম ও শিরিন আক্তার প্রমূখ।

বক্তারা বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশনের গণপ্রতিনিধিত্ব আদেশ -১৯৭২ (সংশোধন -২০০৯) এর অনুচ্ছেদ ৯০ বি-তে উল্লেখ রয়েছে রাজনৈতিক দলগুলোর সকল কমিটিতে ৩৩% নারীর প্রতিনিধিত্ব ২০২০ সালের মধ্যে নিশ্চিত করতে হবে। নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪৪। কিছু রাজনৈতিক দল তাদের কমিটিতে নারীদের অন্তর্ভূক্ত করলেও আওয়ামী লীগ,বিএনপি এবং জাতীয় পার্টিসহ অন্যান্য দলগুলোতে কেন্দ্রীয় ও স্থানীয় কমিটিতে নারীর অন্তর্ভূক্তি খুব এক সন্তোষজনক নয়। গণপ্রতিনিধিত্ব আদেশ -১৯৭২ (সংশোধন -২০০৯) ৩৩% নারীর প্রতিনিধিত্ব -২০২০ এর মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ থেকে দল নিবন্ধের অধ্যায়টি তুলে দিয়ে রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২১ নামে নতুন আইন (খসড়া) প্রণয়ন করলেও তা এখনও বাস্তবায়ন হয়নি। খসড়া আইনে সকল রাজনৈতিক দলের সকল পর্যায়ে ৩৩% নারীর অর্ন্তভূক্তি করার কথা বলা রয়েছে। এর আগে সংগঠনের পক্ষ থেকে সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিনের হাতে একটি স্মারকলিপি তুলে দেন সৈয়দপুর নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সানজিদা বেগম লাকী। এসময় সৈয়দপুর নারী উন্নয়ন ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া
একই দাবিতে বিএনপি, জাতীয় পার্টিসহ স্থানীয় সকল রাজনৈতিক দলের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবরে অনুরূপ একটি করে স্মারকলিপি প্রদান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here