মন ভালো রাখতে চিৎকার করুন

0
361

খবর৭১ঃ

প্রচণ্ড খুশি বা দুঃখ পেলে মানুষ চিৎকার করে। এই চিৎকার মন ভালো রাখতে অত্যন্ত কার্যকর। মন ভালো রাখার জন্য এমন পদ্ধতি গ্রহণের কথা বলছেন বিশেষজ্ঞরা। এই পদ্ধতির পোশাকি নাম ‘স্ক্রিম থেরাপি’।

এই পদ্ধতি জটিল কোনো বিষয় নয়। শুধু মন থেকে চিৎকার করুন। তাতেই মনের যাবতীয় রাগ, দুঃখ, ক্ষোভ, না পাওয়ার যন্ত্রণা বেরিয়ে যাবে। এতে মন শান্ত হবে। চিৎকার করার আরও উপকারিতা রয়েছে। এতে হার্ট ভাল থাকে।

ছোটবেলায় অনেক বাচ্চাকেই কাঁদানোর পরামর্শ দেন বাড়ির বড়রা। এতে তাদের হার্টের জোর বাড়ে, এমনটাই মনে করা হয়। এই তত্ত্বে খুব একটা ভুল কিছু নেই বলেই মত বিশেষজ্ঞদের।

সবসময় যে দুঃখ কিংবা যন্ত্রণাতেই চিৎকার করতে হবে তা কিন্তু নয়। এক্ষেত্রে ভূতের সিনেমা দেখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। অনেকেই ভূতের সিনেমা দেখে কেঁপে ওঠেন বা চিৎকার করে ওঠেন। এতে তাদের মনে ভিতরে জমে থাকা আবেগগুলোর বহিঃপ্রকাশ ঘটে। এটির মনের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে।

বাস্তব জীবনে মানুষ যত ব্যস্ত হয়ে পড়েন, ততই তার আবেগের বহিঃপ্রকাশ কমে যায়। তার মানে এই নয় যে তার মনে আবেগের অস্তিত্বই নেই। শুধু ব্যস্ততার চাপে মনের অতলে সমস্ত আবেগ চাপা পড়ে যায়। এতেই মনের বোঝা বাড়তে থাকে। তাতে ক্ষতির আশঙ্কা বাড়ে।

মনের এই বোঝা হালকা করার অন্যতম মাধ্যম চিৎকার করা। সুযোগ বুঝে অন্যের যেনো ক্ষতি না হয় সেদিকে খেয়াল রেখে মাঝে মাঝে চিৎকার করুন। খুশির বিষয়টিকে আরও ভালোভাবে উদযাপন করুন, মানসিকভাবে সুস্থ থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here