আফগানিস্তানে মসজিদে বোমা হামলা, নিহত ৫০

0
20

খবর ৭১: আফগানিস্তানের কুন্দুজ প্রদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ শহরে মসজিদে বোমা হামলা হয়েছে। শুক্রবার জুমার নামাজ চলাকালে এ হামলায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন। হামলায় আহত হন আরও অনেকে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে।

ভয়াবহ এ হামলার দায় কোনো গোষ্ঠি স্বীকার করেনি। মসজিদটিতে সংখ্যালঘু শিয়া মুসলিম জনগোষ্ঠির লোকজন নামাজ পড়েন। ধারণা করা হচ্ছে, জঙ্গি সংগঠন আইএসকেপি (ইসলামিক স্ট্যাট অব খোরাসান) এ হামলার সঙ্গে জড়িত থাকতে পারে।

আইএসকেপি মধ্যপ্রাচ্যের ইসলামিক স্ট্যাটের একটি শাখা সংগঠন। তালেবানের সঙ্গে এদের বিরোধী দীর্ঘদিনের। এ ছাড়া শিয়া জনগোষ্ঠির লোকজনকেও এরা পছন্দ করে না। তারা শিয়াদের বিধর্মী বলে মনে করে।

স্থানীয় ব্যবসায়ী জালমাই আলোকজাই বার্তাসংস্থা এএফপিকে জানান, তিনি হাসপাতালে গিয়েছিলেন যদি রক্তের প্রয়োজন হয়, এই ভেবে। সেখানে পরিস্থিতি খুবই বিশৃঙ্খল। তিনি জানান, অ্যাম্বুলেন্সগুলো বার বার ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করছে।

আল জাজিরা জানায়, মসজিদে হামলার খবর নিশ্চিত করেছেন আফগানিস্তান সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী জাবিউল্লাহ মুজাহিদ। তিনি বলেন, ‘এই অপরাহ্নে আমাদের স্বদেশী শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে বিস্ফোরণ ঘটেছে। এতে আমাদের বিপুল সংখ্যক নাগরিক শহীদ ও আহত হয়েছেন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here