মেট্রোরেলের আরও ৮ বগি-৪ ইঞ্জিন মোংলা বন্দরে

0
55

বাগেরহাট প্রতিনিধি: ঢাকা মেট্রোরেলের আরও আটটি বগী ও চার ইঞ্জিন মোংলা বন্দরে পৌছেছে। শনিবার (২ অক্টোবর) বেলা ১১টায় থাইল্যান্ডের পতাকাবাহী ‘এমভি এসপিএম ব্যাংকক’ নামের জাহাজটি মোংলা বন্দরে পৌছায়। জাহাজে মেট্রোরেলের বগি ছাড়াও আরও ৩২টি প্যাকেজের সরাঞ্জম এসেছে। ৯ নম্বর জেটিতে নোঙ্গর করা জাহাজ থেকে সন্ধ্যার মধ্যে এই বগী ও ইঞ্জিন খালাস শেষ হবে বলে জানিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। এর গত ১৪ সেপ্টম্বর জাপানের কোবে বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে জাহাজটি।
বিদেশী জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট ষ্টিমশীপ কোম্পানী লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, থাইল্যান্ডের পতাকাবাহী ‘এমভি এসপিএম ব্যাংকক’ নামের জাহাজে মেট্রোরেলের বেশকিছু ষড়ঞ্জামাদি এসেছে। এর মধ্যে আটটি বগী ও চার ইঞ্জিনসহ ৩২টি প্যাকেজের সরাঞ্জম রয়েছে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মাদ মূসা বলেন, মোংলা বন্দরে মেট্রোরেলের ৮টি বগী এসে পৌছেছে। খুব দ্রুতই এসব সরঞ্জাম খালাস শেষ হবে।
মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি। প্রতি সেট ট্রেনের দুই পাশে দুটি ইঞ্জিন থাকবে। এর মধ্যে থাকবে চারটি করে কোচ। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি আসন। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে ১ হাজার ৭৩৮ জন। এসব কর্মজজ্ঞে ব্যয় হবে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here