তরকারিতে বেশি ঝাল হলে কমানোর উপায়

0
28

খবর৭১ঃ রান্না করার পর দেখলেন তরকারিতে বেজায় ঝাল! ঝাল খেতে যারা অভ্যস্ত নন, তাদের তো খাওয়ার ইচ্ছাই চলে যাবে। অতিরিক্ত ঝাল বা তেল-মশলাযুক্ত খাবার একদিকে যেমন শরীরের ক্ষতি করে, তেমনই চেহারায় বয়সেরও ছাপ ফেলে দেয় তাড়াতাড়ি। কিন্তু অনেকসময়ে এমন হয় যে, না চাইতেই খাবার অতিরিক্ত ঝাল হয়ে যায়। সেক্ষেত্রে পরিবারের সকলের পাশাপাশি বাড়ির ছোট সদস্যদের সমস্যা হয় সবচেয়ে বেশি। তাই আপনার জন্য রইল ঝাল কমানোর কয়েকটি সহজ উপায়। ঘরোয়া পদ্ধতিতে বাজিমাত করতে পারেন!

রান্না করতে গিয়ে অনেক সময় দেখা যায় মনের ভুলে কিংবা বেখেয়ালে তরকারিতে মরিচের পরিমাণ বেশি হয়ে যায়। এমন পরিস্থিতিতে পড়েন নি এমন রাঁধুনি হয়তো খুঁজে পাওয়া ভার।

মরিচ বেশি হয়ে গেলে ঝালের জন্য সেই রান্না মুখেই তোলা যায় না অনেক সময়। এমন পরিস্থিতিতে খুব সহজেই দূর করা যাবে তরকারিতে দেয়া বাড়তি ঝাল।

ঝোল করে করা রান্নায় ঝালের পরিমাণ বেশি হলে কর্নফ্লাওয়ার দিতে পারেন। প্রথমে পানিতে গুলে নিন ভালো করে। এরপর এটিকে তরকারির মধ্যে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। দেখবেন ঝাল দূর হয়ে গেছে নিমিষেই।

একটি কাঁচা পেঁপে কয়েকটি টুকরা করে নিন। এরপর এগুলোকে তরকারির মধ্যে ছেড়ে দিন। কিছুক্ষণ পর পরখ করে দেখুন তরকারির ঝাল কমেছে কীনা। না কমলে আরও কয়েকটুকরা দিয়ে আবার পরীক্ষা করুন।

অল্প পরিমাণে সয়াসস দিলেও তরকারির বাড়তি ঝাল কমে আসবে। এছাড়া টক দই দিয়েও এক্ষেত্রে কমিয়ে আনতে পারেন ঝাল। রান্নার স্বাদ বুঝে সয়াসস এবং দই ব্যবহার করতে হবে।

ঝালজাতীয় কিছু রান্না করেছেন। আর সেটাই বেশি ঝাল হয়ে গিয়েছে। তাহলে ঝোলে চোখ বুঝে আলুর কয়েকটি টুকরো দিয়ে দেখুন তো! ঝাল অনেকটাই কমে যাবে।

পাতি লেবু, কিন্তু একেবারেই পাতি নয়। নানা কাজেই লাগে। এই ঝাল কমাতেও পাতি লেবু অনন্য। যে কোনও ধরনের তরকারি বা রান্না ঝাল হয়ে গেলে তাতে খানিকটা পাতিলেবুর রস মিশিয়ে দিন। ঝাল কমতে বাধ্য!

কোরমা, ঝাল ফ্রাই, চিকেন চাপ এই সব রান্না একটু মশলাদার না হলে ভাল লাগে না! কিন্তু অতিরিক্ত ঝাল হয়ে গেলে কী করবেন। একটু বাদাম বেটে নিয়ে এতে মেশান তো! ঝাল কমলেও মশলাদার ব্যাপারটা থেকেই যাবে!

বাড়িতে বানানো চপ বা পকোড়ায় কামড় দিয়ে দেখলেন তীব্র ঝাল! কীভাবে খাবেন? তারও উপায় রয়েছে! হাতের কাছে টক দই আছে? এমনিতেই টক দই হজমে সাহায্য করে। কাজেই ডিপ হিসেবে টক দই খেয়ে দেখুন, ঝাল লাগবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here