লেবাননে নতুন সরকার গঠন, প্রধানমন্ত্রী নাজিব মিকাতি

0
22

খবর৭১ঃ লেবাননে কাটল এক বছরেরও বেশি সময় ধরে চলা অচলাবস্থা। শুক্রবার নতুন সরকার পেল দেশটি। মধ্যপ্রাচ্যের এই দেশটির নতুন প্রধানমন্ত্রী হয়েছেন বিলিওনেয়ার নাজিব মিকাতি। গত প্রায় ১৩ মাস ধরে দেশটিতে সরকার না থাকায় সেখানে অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়েছে। নতুন সরকারের দায়িত্ব হবে দেশের ভঙ্গুর অর্থনৈতিক অবস্থাকে পুনরুদ্ধার করা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট মাইকেল আউন ও প্রধানমন্ত্রী নাজিব মিকাতি শুক্রবার নতুন সরকার গঠনের ব্যাপারে পার্লামেন্ট স্পিকার নাবিহ বেরির সামনে একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ভূমধ্যসাগরীয় অঞ্চলের ছোট একটি দেশ লেবানন। দেশটিতে অর্থনৈতিক ধস নেমেছে। বিশ্ব ব্যাংক বলছে, উনিশ শতকের পর থেকে এখন পর্যন্ত সময়ের মধ্যে লেবাননের অর্থনৈতিক অবস্থা বিশ্বের মধ্যে খারাপের দিক থেকে তৃতীয় হতে পারে। ২০১৯ সাল থেকে এখন পর্যন্ত সময়ে ডলারের বিপরীতে লেবাননের মুদ্রার মূল্য ৯০ শতাংশ কমেছে। বেকারত্ব বেড়েছে। ব্যবসাপাতি বন্ধ হয়ে গিয়েছে। দ্রব্যের মূল্য বেড়েছে আকাশছোঁয়া।

গত কয়েক মাসে দেশটিতে তেলের স্বল্পতা দেখা দিয়েছে। যার কারণে বিদ্যুৎ সরবরাহে সমস্যা দেখা দিয়েছে। গ্যাস স্টেশনে মানুষের সারি দীর্ঘ হয়েছে। চাকরিজীবীদের বেতন কমেছে। যার কারণে ভালো উপার্জনের আশায় দেশটির বহু মানুষ বিদেশে পাড়ি জমিয়েছেন।

গত বছরের আগস্ট থেকে লেবানেন পূর্ণ শক্তির সরকার ছিল না। সেসময় দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব ও তার মন্ত্রিসভা পদত্যাগ করেছিলেন। রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ২০০ জন মানুষ মারা যাওয়ার ঘটনায় তখনকার সরকার পদত্যাগ করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here