২ খণ্ডে প্রকাশ হবে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষে’

0
242

খবর৭১ঃ
শতবর্ষ পূর্ণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ১ জুলাই উপমহাদেশের অন্যতম সেরা এই বিদ্যাপীঠ তার পথচলার গৌরবময় অধ্যায়ে পৌঁছেছে। করোনা মহামারির প্রাদুর্ভাবের কারণে এ উপলক্ষ্যে তেমন কোনো আয়োজন ছিল না। ১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের আয়োজনকে সামনে রেখে প্রকাশ হতে যাচ্ছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষে’ শিরোনামে বিশেষ প্রকাশনা। বৃহৎ কলেবরের এই প্রকাশনাটির দুই খণ্ড সেদিন তুলে দেওয়া হবে অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রপতি আবদুল হামিদের হাতে। যদিও অনুষ্ঠানের অনেক কিছুই এখনো নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। তবুও প্রকাশনার কাজ এগিয়ে চলছে গুরুত্বসহকারে। ঢাকা বিশ্ববিদ্যালয় সৃষ্টির উদ্দেশ্য, প্রেক্ষাপট, হলগুলোর প্রজন্ম তৈরিতে পদক্ষেপ, ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ সব গণ-আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের যুগান্তকারী ভূমিকা থেকে শুরু করে সামগ্রিক বিষয় উঠে আসবে। আলোকচিত্রের মাধ্যমে তুলে ধরা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০ বছরের ইতিহাস। বিশ্ববিদ্যালয় এলাকায় ঐতিহাসিক স্থাপনা এবং এগুলোর পটভূমির আলোকপাত থাকবে।

ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে সভাপতি করে এই প্রকাশনার জন্য ইতোমধ্যে একটি সম্পাদনা পরিষদ গঠন করা হয়েছে। এতে সম্পাদকের দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদ। সম্পাদনা পরিষদে আছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য মো. আখতারুজ্জামান, জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, অধ্যাপক ড. আতিউর রহমান ও অধ্যাপক ড. ফকরুল আলম।

ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, এই প্রকাশনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের একশ বছরের ইতিহাস উঠে আসবে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পটভূমি ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, বিশ্ববিদ্যালয়ের কাঠামো, আবাসিক ব্যবস্থাপনা, শিক্ষা কার্যক্রম ও গবেষণা, অবকাঠামো উন্নয়ন, অর্থায়ন ও আর্থিক ব্যবস্থাপনা, শিক্ষার্থীদের সাংগঠনিক ও সাংস্কৃতিক কর্মধারা, সামাজিক ও ক্রীড়া কার‌্যাবলি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজনীতি : ১৯২১ থেকে ১৯৭১ সাল, মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়, গণতন্ত্রের সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়, স্মৃতিকথা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক স্থাপনাসহ সামগ্রিকভাবে তুলে ধরা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here