ঘরেই যেভাবে বানাবেন পোকা দমনের সুগন্ধি দাওয়াই

0
322

খবর৭১ঃ এখন চলছে বর্ষাকাল। এ সময় বৃষ্টি লেগেই থাকছে বাইরে। অনেক জায়গাতে পানি জমে থাকতেও দেখা যাচ্ছে। আবার সেই সঙ্গে বন্যাও হয়েছে অনেক জায়গাতেই।

বাইরে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস, আর ঘরে বাড়ছে মশা-মাছির উৎপাত। এমন পরিস্থিতিতে বাড়ছে ডেঙ্গি ও ম্যালেরিয়ার মতো মারাত্মক সব রোগও। এগুলো থেকে রেহাই পেতে অনেকেই ব্যবহার করছেন বিভিন্ন রকম কেমিক্যাল দিয়ে তৈরি কীটনাশক।

এসব কীটনাশকের তীব্র গন্ধ শ্বাসকষ্টের সমস্যা সৃষ্টি করার পাশাপাশি বয়স্ক ও শিশুদের জন্য বয়ে আনে নানারকম ক্ষতি। তাই এগুলোর বিকল্প হিসেবে সহজেই মেলে এমন কিছু তেল আর অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে বানিয়ে ফেলতে পারেন পোকা দমনের দাওয়াই। আর এগুলো পোকামাকড় দমনের পাশাপাশি দেবে সুগন্ধ।

জানুন ঘরেই যেভাবে বানাবেন পোকা দমনের সুগন্ধি দাওয়াই—

১. লেমন ইউক্যালিপ্টাস অয়েল ও নারিকেল তেল
এ দুটি তেল মিশিয়ে তৈরি করতে পারেন খুব সুন্দর সুগন্ধীযুক্ত একটি দাওয়াই। এটি করতে ১০ মিলি লেমন ইউক্যালিপ্টাস তেল এবং ৯০ মিলি নারিকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে সহজ দাওয়াই, যার গন্ধ দূরে রাখবে পোকামাকড়।

২. ক্যারিয়ার অয়েল ও ল্যাভেন্ডার অয়েল
আগের পদ্ধতিতেই এ দুই তেলের মিশ্রণ করে তৈরি করে নিন ভিন্ন সুগন্ধের আরেক দাওয়াই। আর এর সঙ্গে মেশাতে পারেন সামান্য অ্যাপেল সাইডার ভিনিগারও।

এ মিশ্রণটি ভালো থাকবে সাত দিন। তার পর আবার নতুন করে বানিয়ে ব্যবহার করতে হবে।

৩. টি ট্রি অয়েল ও নারিকেল তেল
পোকামাকড় দমনে অনেক কার্যকর হচ্ছে টি ট্রি অয়েল ও নারিকেল তেলের মিশ্রণ। এর জন্য ২০ মিলি টি ট্রি অয়েলে ৯০ মিলি নারিকেল তেল মেশাতে হবে।

৪. সিট্রোনেলা তেল
সমপরিমাণ পানি আর অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে কয়েক ফোঁটা সিট্রোনেলা তেল মিশিয়ে নিয়ে ভালো করে ঝাঁকিয়ে তৈরি করতে হবে এ মিশ্রণটি।

৫. লবঙ্গ তেল ও ক্যারিয়ার অয়েল
সামান্য পরিমাণে লবঙ্গ তেল এবং ক্যারিয়ার অয়েল একসঙ্গে মিশিয়ে তৈরি করে নিতে পারেন আরেকটি দাওয়াই। আর এটি পোকামাকড় দমন করতে অনেক কার্যকরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here