করোনায় কবির নুরুল হক মারা গেছেন

0
291

আব্দুল আওয়াল, মদন থেকেঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইডেন মহিলা কলেজের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক কবি বীর মুক্তিযোদ্ধা নুরুল হক মারা গেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)।
বৃহস্পতিবার (২২ জুলাই) বিকাল ৪টায় তিনি রাজধানী ঢাকার শহীদ সোহরাওয়ার্দি হাসপাতালের আইসিইউতে ৭৭ বছর বয়সে মারা যান তিনি।

আজ শুক্রবার সকাল ১০টায় কবির গ্রামের বাড়ি মদন উপজেলার নিজ গ্রাম বালালী ঈদগাহ মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় জানাযা শেষে পারিবারিক কবর স্থানে তার লাশ দাফন করা হয়

করোনায় আক্রান্ত হয়ে গত ৪ জুলাই শহীদ সোহরাওয়ার্দি হাসপাতালে ভর্তি হয়ে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন গুণী কবি ও অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা নুরুল হক।
কবি নুরুল হকের মৃত্যুতে নেত্রকোনা বীর মুক্তিযোদ্ধাগণ ও সাহিত্য সমাজে শোকের ছায়া নেমে এসেছে। নেত্রকোনার কবি, বীর মুক্তিযোদ্ধাগণ, সাহিত্য ও সাংস্কৃতিককর্মী এবং কবির ভক্তবৃন্দসহ স্থানীয় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

১৯৪৪ সালে নেত্রকোনার মদন উপজেলার বালালী গ্রামে জন্ম গ্রহণ করেন কবি নুরুল হক। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে একটি বামপন্থী গেরিলা বাহিনীর কমান্ডার হিসেবে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে গৌরবোজ্জ্বল অবদান রাখেন। কর্মজীবনে কবি নুরুল হক পেশায় একজন শিক্ষক ছিলেন। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে শিক্ষকতা জীবন শুরু করেন তিনি এবং দেশের বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতা শেষে ২০০৫ সালে ঢাকার ইডেন মহিলা কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন। ষাটের দশকের প্রতিভাবান কবি নুরুল হকের উল্লেখ্যযোগ্য কয়েকটি গ্রন্থ হল- ‘সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়,’ ‘একটি গাছের পদপ্রান্তে’ ‘মুক্তিযুদ্ধের অসমাপ্ত গল্প,’ ‘শাহবাগ থেকে মালোপাড়া,’ ‘এ জীবন খসড়া জীবন’ এবং ‘কবিতাসমগ্র’ ও ‘কবিতার দিকে একজন: ‘শম্ভুনাথ চট্টোপাধ্যায়’ ইত্যাদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here