বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থাপনায় ২৪ ঘন্টায় নিজ জেলায় পৌঁছেছে জবি শিক্ষার্থীরা

0
26

জবি প্রতিনিধি: করোনাকালীন সময়ে আসন্ন ঈদুল আজহায় শিক্ষার্থীদের নিরাপদে গ্রামে পৌঁছে দিচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন। তিন দিনে সব জেলার মধ্যে শিক্ষার্থীদের পৌঁছে দেওয়ার জন্য পরিকল্পনা করেছিলেন।

প্রথমদিনে রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগে ২৩ টি গাড়িতে শিক্ষার্থীদের পাঠিয়ে দেয়া হয়েছে। নিরাপদেই শিক্ষার্থীরা বাসায় পৌঁছাতে পেরেছেন বলে জানান শিক্ষার্থীরা। সিলেট বিভাগের শিক্ষার্থীরা দিনেই পৌঁছাতে পারলেও রাজশাহী বিভাগের শিক্ষার্থীতে রাত ১০ টা বেজে যায়। এদিকে রংপুর বিভাগের শিক্ষার্থীরা রাস্তায় প্রচুর জ্যাম থাকায় বাসায় পৌঁছাতে প্রায় ২৪ ঘন্টা সময় লেগেছে। বিশেষ করে পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর ও নীলফামারী জেলায় পৌছাতে প্রায় ২৪ ঘন্টা লেগেছে।

ঠাকুরগাঁও জেলার শিক্ষার্থী আবু জাহিদ বলেন, রাস্তায় প্রচন্ড জ্যাম থাকায় আসতে সময় লেগেছে। তবে আমরা খুব খুশি। নিরাপদেই বাসায় পৌছাতে পেরেছি।

মৌলভীবাজার জেলার শিক্ষার্থী অনুপম বলেন, ঈদে রাস্তায় অনেক জায়গায় জ্যাম পড়ছে। আমাদের মৌলভিবাজার পৌঁছাতে সাধারনত ৪ ঘন্টা লাগে কিন্তু যেখানে-সেখানে জ্যামের কারণে দুই ঘন্টা বেশী লেগেছে। তবে আমরা নিরাপদেই বাসায় পৌঁছেছি।

নীলফামারী যাওয়া রাকিব হাসান বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীবান্ধব প্রশাসনের এমন মহান সিদ্ধান্তকে সুধুবাদ জানাই। ঈদের আগেই তারা আমাদের ঈদের আমেজের মধ্য দিয়ে বাসায় যাওয়ার সুযোগ করে দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের বন্ধু বান্ধব ও ক্যাম্পাসের এতোজন একসাথে যাচ্ছি বলে সত্যিই ঈদ ঈদ মনে হচ্ছে।

এই বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, আমরা প্রতিনিয়ত খোঁজ-খবর রাখছি। প্রথমদিনে ২৩ টি গাড়িতে শিক্ষার্থীদের পাঠিয়েছি। তারা সবাই নিরাপদে বাসায় পৌঁছাচ্ছেন। রাস্তায় কোন ধরণের সমস্যার কথা শুনি নি।

তিনি আরো বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে ও নিরাপদে শিক্ষার্থীদের বাসায় পৌঁছে দিতে চেষ্টা করেছি। এজন্য আমরা আগে থেকেই জেলায় জেলায় স্থানীয় প্রশাসনের সাথে কথা বলে রেখেছি। তারা আমাদের সর্বাত্মক সহযোগীতা করার আশ্বস্থ দিয়েছিলেন। আশা করি আমরা নিরাপদেই প্রত্যেক জেলার শিক্ষার্থীদের পৌঁছে দিতে পারবো।

করোনাকালীন সময়ে ঈদ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীরা বাসায় পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিন দিনের মধ্যে দেশের বিভিন্ন জেলায় শিক্ষার্থীদের পাঠানোর পরিকল্পনা অনুসারে শনিবার (১৭ জুলাই) সকাল ৯ টায় রংপুরে ৯টি, রাজশাহীতে ১০টি ও সিলেট বিভাগের উদ্দেশ্যে ৪টি বাস মিলে বিশ্ববিদ্যালয় থেকে মোট ২৩ টি বাসে প্রায় ৯০০ শিক্ষার্থী গেছেন বলে জানিয়েছিলেন পরিবহন প্রশাসক আব্দুলাহ আল মাসুদ।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পরিকল্পনা অনুযায়ী রবিবার (১৮ জুলাই) বরিশাল ও খুলনা বিভাগে এবং সোমবার ময়মনসিং ও চট্রগ্রাম বিভাগের শিক্ষার্থীদের পৌঁছে দেবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here