সোমবার খোলা থাকবে হাইকোর্টের ৩৬ বেঞ্চ

0
140

খবর৭১ঃ আগামী সোমবার একদিনের জন্য সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের ৩৬টি বেঞ্চ খোলা থাকবে। শুক্রবার সুপ্রিমকোর্ট প্রশাসন থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন স্বাক্ষরিত আদেশে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে শুধুমাত্র আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার আইন-২০২০ এবং অত্র কোর্ট কর্তৃক জারিকৃত ‘প্রাকটিস ডাইরেক্টশন’ অনুসন্ধান করত: তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য ৩৬টি বেঞ্চ গঠন করার কথা বলা হয়েছে।

আদেশে আরও বলা হয়, ভার্চ্যুয়াল উপস্থিতিতে এসব বেঞ্চে অতি জরুরি কিছু আবেদন শুনানি করা হবে। ইতোমধ্যে ৩৬টি বেঞ্চের নামও প্রকাশ করা হয়েছে।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৩০ জুন সুপ্রিম কোর্টের এক প্রজ্ঞাপনে সীমিত পরিসরে আদালতগুলো খোলা রাখার সিদ্ধান্ত জানানো হয়। তখন থেকে আপিল বিভাগে একটি ও হাইকোর্টে তিনটি বেঞ্চ সীমিত পরিসরে চালু রয়েছে। যেখানে অন্যসময় খোলা থাকতো সুপ্রিম কোর্টের ৫৩টি বেঞ্চ। মাঝেমধ্যে এসব বেঞ্চের সংখ্যা কম বেশি হতো। করোনার এমন অবস্থার মধ্যে গতকাল বৃহস্পতিবার একদিনের জন্য সুপ্রিমকোর্টের ৩৮টি বেঞ্চ খুলে দেয়া হয়। আগামী সোমবার হাইকোর্টের ৩৬টি বেঞ্চ খোলা থাকবে বলে নতুন আরেকটি আদেশে বলা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ঈদের পর সবগুলো বেঞ্চের কার্যক্রম যেন চালু থাকে আমি তা প্রত্যাশা করছি। এতে আইনজীবী ও বিচারপ্রার্থীদের মধ্যে স্বস্তি ফিরে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here