জার্মানিতে বন্যায় নিখোঁজ ১৩০০ মানুষ

0
62

খবর৭১ঃ জার্মানিতে বন্যার কারণে এখনও এক হাজার ৩০০ মানুষ নিখোঁজ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে মৃত্যু হয়েছে ৮০ জনের।

সিএনএন এবং বিবিসি সূত্রে এসব তথ্য জানা যায়।

সিএনএনের খবরে বলা হয়, শতাব্দীর মধ্যে ভয়াবহ বন্যার কবলে পড়েছে জার্মানি। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। এ ছাড়া ধারণা করা হচ্ছে— এক হাজার ৩০০ মানুষ এখনও নিখোঁজ রয়েছেন।

পুলিশ জানায়, ভারি বৃষ্টির কারণে জার্মানির পশ্চিম এবং দক্ষিণ অংশে পানি দ্রুত শহর ও গ্রামে ঢুকে পড়ে। এ কারণে এসব এলাকার ভবনগুলো ধসে যেতে শুরু করলে আটকে পড়েন অসংখ্য মানুষ।

বিবিসি বলছে, বন্যায় জার্মানিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ জনে। এ ছাড়া ১২ জনের মৃত্যু হয়েছে বেলজিয়ামে। এ ছাড়া লুক্সেমবার্গ ও নেদারল্যান্ডসও ক্ষতিগ্রস্ত হয়েছে বন্যায়।

জার্মানির রাইনল্যান্ড-প্যালেটিনেট রাজ্য বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাজ্যের অহরওয়েলার জেলার স্থানীয় সরকার জানায়, ‘ধারণা’ করা হচ্ছে— অন্তত এক হাজার ৩০০ মানুষ এখনও নিখোঁজ রয়েছেন।

রাইনল্যান্ড-প্যালেটিনেট ছাড়াও নর্থ রাইন-ওয়েস্টফালিয়া এবং সারল্যান্ডও বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

জার্মানির আবহাওয়া বিভাগের মুখপাত্র আন্দ্রেস ফ্রেইদিরিচ বলেন, কিছু কিছু এলাকায় গত ১০০ বছরে এমন ভারি বৃষ্টি হতে দেখিনি। কিছু এলাকায় আমরা দ্বিগুণ বৃষ্টি হতে দেখেছি। ফলে বন্যার সৃষ্টি হয়েছে এবং অপ্রত্যাশিতভাবে ভবন ধসের ঘটনা ঘটছে।

আবহাওয়াবিদ ব্র্যান্ডন মিলার বলেন, বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত জার্মানির পশ্চিমাঞ্চলে এবং বেনেলাক্স অঞ্চলে ভারি বৃষ্টিপাত হয়। রাইনল্যান্ড-প্যালেটিনেট এবং নর্থ রাইন-ওয়েস্টফালিয়ায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here