বাজারে আসলো মৃত্যুর তারিখ নির্ণয়ের ক্যালকুলেটর!

0
48

খবর৭১ঃ বিজ্ঞান অনেক এগিয়ে গেছে। বিজ্ঞানের জাদুর কাঠির ছোঁয়ায় শিশুর জন্মের আগাম তারিখ তো মানুষ অনেক আগে থেকেই জেনে যায়। তবে মৃত্যুর দিনক্ষণ আগে থেকে অনুমান করা তো অসম্ভব। কিন্তু সেই অসম্ভবকেই বাস্তবে রূপ দিয়েছেন বলে দাবি করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি তারা এমন এক ক্যালকুলেটর আবিষ্কার করেছেন যা পরিবারের বয়স্ক ব্যক্তিদের মৃত্যুর দিন সম্পর্কে আগাম ধারণা দেবে।

বিজ্ঞানীদের দাবি, এই ক্যালকুলেটরের মাধ্যমে আগেভাগেই মৃত্যুর সম্ভব্য তারিখ জেনে যাওয়ায় পরিবারের অন্য সদস্যরা ওই ব্যক্তির সেবা করতে পারবেন।

কিভাবে কাজ করে এই ক্যালকুলেটর?

এই ক্যালকুলেটরে বয়স্কদের রোগের ইতিহাস, কী কী ওষুধ সেবন করেন তা জানাতে হবে। অন্তত ছয়মাস ধরে রোগের ইতিহাস নেওয়ার পর ক্যালকুলেটর মৃত্যুর তারিখ সম্পর্কে ধারণা দেবে।

এরই মধ্যে ওই ক্যালকুলেটর বাজারে এসেছে বলে ডেইলি মিরর এক প্রতিবেদনে জানিয়েছে। অনলাইন এই ক্যালকুলেটর নাম দেওয়া হয়েছে ‘রিস্ক এভালুয়েশন ফর সাপোর্ট: প্রেডিক্টশন ফর এল্ডার-লাইফ ইন কমিউনিটি টুল’ সংক্ষেপে রেসপেক্ট।

২০১৩ থেকে এই ক্যালকুলেটর নিয়ে কাজ শুরু করেছিল বিজ্ঞানীরা। তারা ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত চার লাখ ৯১ হাজার বয়স্ক মানুষের রোগের ইতিহাসের ওপর তথ্য নিয়ে ছিলেন। ওই তথ্যের পর ভিত্তি করেই গবেষণার শুরু করেন বিজ্ঞানীরা। সম্প্রতি সেই গবেষণা সাফল্যের মুখ দেখল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here