করোনার প্রকোপে ইউপি নির্বাচন স্থগিতের চিন্তা

0
40

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসের প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করার কথা ভাবছে স্থানীয় সরকার বিভাগ। ভোট বন্ধ রাখার সুপারিশ জানিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে মন্ত্রণালয়। পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত বর্তমান জনপ্রতিনিধিদের দিয়ে কাজ চালিয়ে নেয়ার কথাও ভাবছেন সংশ্লিষ্টরা।

স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদ সোমবার রাতে গণমাধ্যমকে নির্বাচন স্থগিতের ভাবনার কথা জানান।

জ্যেষ্ঠ সচিব বলেন, ‘করোনাভাইরাসের কারণে তো নির্বাচন করা যাবে না। তখন তো একটা উপায় বের করতে হবে। তারই চিন্তাভাবনা করছি আমরা। তবে এখনো সিদ্ধান্ত হয়নি। পরিকল্পনা করছি, উপায়টি কী হবে।’

গত ৩ মার্চ প্রথম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদে ভোটের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুসারে ভোট হওয়ার কথা ছিল ১১ এপ্রিল। তবে করোনা পরিস্থিতির কারণে ভোট স্থগিত করা হয়। পরে গত ৩ জুন নতুন তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। ২১ জুন ভোট হওয়ার কথা থাকলেও সীমান্তবর্তী এলাকায় কোভিড পরিস্থিতি অবনতি হওয়ায় ১৬৭টি ইউনিয়নের ভোট স্থগিত করা হয়। বাকি ২০৪টি ইউনিয়নে সেদিন ভোট অনুষ্ঠিত হয়।

এদিকে গত কয়েক সপ্তাহ ধরে করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। আজ সোমবার দেশে রেকর্ডসংখ্যক আট হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। দুই দিন ধরে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটছে। এই অবস্থায় আজ থেকে দেশে সীমিত আকারে লকডাউন শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে প্রাথমিকভাবে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। এই লকডাউনের মেয়াদ আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এজন্য মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়া ইউনিয়ন পরিষদগুলোতে ভোট স্থগিত করা ছাড়া বিকল্প দেখছে না মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here