৪৬.৬ ডিগ্রি তাপপাত্রায় কানাডার রেকর্ড

0
71

খবর৭১ঃ কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে রবিবার। সোমবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দেশটির ব্রিটিশ কলাম্বিয়া অঞ্চলের লিটনে রবিবার ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস (১১৬ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়। তাতেই ভেঙে যায় ৮৪ বছরের রেকর্ড।

শুধু কানাডাতে নয়, যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলেও এখন প্রচণ্ড গরম পড়ছে। যুক্তরাষ্ট্র এবং কানাডা তাদের নাগরিকদের এই বলে সতর্ক করে দিয়েছে যে, এই সপ্তাহ জুড়ে ‘বিপজ্জনক’ পর্যায়ের গরম পড়তে পারে।

বিশেষজ্ঞরা ধারণা করছেন, জলবায়ু পরিবর্তন তাপমাত্রার পরিমাণ বাড়িয়ে দেবে। যদিও যেকোনো একটি আলাদা ঘটনাকে বৈশ্বিক উষ্ণতার সঙ্গে মেলানোটা জটিল।

লিটন অঞ্চলটি ভ্যাঙ্কুভারের ১৫০ মাইল উত্তর-পূর্বে অবস্থিত। এই অঞ্চলেই তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে। কানাডায় এর আগে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস। ১৯৩৭ সালের জুলাইয়ে এই তাপমাত্রা রেকর্ড করা হয়।

কানাডার জলবায়ু বিশেষজ্ঞ ডেভিড ফিলিপস সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমি রেকর্ড ভাঙতে পছন্দ করি। কিন্তু এটা চূর্ণবিচূর্ণ করার মতো। কানাডার পশ্চিমাঞ্চলের কিছু এলকায় এখন দুবাইয়ের চেয়েও বেশি গরম পড়ছে। কিছু এলাকায় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।’

এমন গরমে কানাডাতে এখন বিদ্যুতের চাহিদা বেড়ে গিয়েছে। সবাই সবসময় এয়ার কন্ডিশন চালু রাখতে চাইছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here