টিকা কতটা কার্যকর হবে, জানা যাবে রক্ত পরীক্ষায়

0
29

খবর৭১ঃ

মানবদেহে করোনাভাইরাসের টিকা কতটা কার্যকর হবে, রক্ত পরীক্ষার মাধ্যমে তা জানা যাবে বলে দাবি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

টিকার কার্যকারিতা যাচাইয়ের এই পদ্ধতি উদ্ভাবনের বিষয়টি গত বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গবেষকরা জানিয়েছেন, কার শরীরে টিকা কতটা কার্যকর হবে, তা ক্লিনিক্যাল ট্রায়ালের চেয়ে রক্ত পরীক্ষার মাধ্যমে দ্রুত জানা সম্ভব হবে।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত কোভিড টিকা ভ্যাক্সজেভরিয়া নেওয়ার পর পরীক্ষামূলক পর্যায়ে অংশগ্রহণকারীদের রক্তে ভাইরাস-প্রতিরোধক অ্যান্টিবডির ঘনত্বের সীমা নিয়ে এই পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্যে যারা পরে উপসর্গসহ করোনা আক্রান্ত হয়েছেন এবং যারা হননি, তাদের রক্ত পরীক্ষা করে গবেষকরা একটি মডেল তৈরি করেছেন।

গবেষকদের বিশ্বাস, অন্য টিকাগুলো কতোটা শক্তিশালী হবে, সেটাও রক্ত পরীক্ষার মাধ্যমে এই মডেলের ওপর ভিত্তি করে বলা সম্ভব হবে।

এছাড়া যেখানে বিস্তৃত পরিসরে টিকার পরীক্ষামূলক ধাপগুলো সম্পন্ন করা সম্ভব নয়, সেখানে এই গবেষণা কাজে দেবে বলে জানিয়েছেন গবেষকরা।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক অ্যান্ড্রু পোলার্ড বলেন, সারা বিশ্বে টিকার সরবরাহ বাড়ানো জরুরি। কিন্তু নতুন টিকার অনুমোদন পাওয়ার জন্য অনেক মাস পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়। আমরা আশা করি, নিয়ন্ত্রক সংস্থা এবং উদ্ভাবকদের তুলামূলক তথ্যউপাত্তের ব্যবহার এই প্রক্রিয়াকে তরান্বিত করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here