হামাসের পতাকাকে নিষিদ্ধ করেছে জার্মান

0
36

খবর ৭১: ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন-হামাসের পতাকাকে নিষিদ্ধ ঘোষণা করতে যাচ্ছে জার্মান সরকার। দেশটির মহাজোট সরকারের সবকটি দল হামাসের বিরুদ্ধে ইহুদীবিদ্বেষের অভিযোগ তুলে এ ব্যাপারে সম্মতি দিয়েছে। রোববার বিষয়টি নিশ্চিত করে জার্মানির বেশ কিছু স্থানীয় গণমাধ্যম।

এর আগে জার্মানির রাজনৈতিক দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) হামাসের পতাকা নিষিদ্ধ করার দাবি জানিয়েছিল। সিডিইউয়ের মুখপাত্র থ্রোস্টেন ফ্রে বলেন, আমরা চাই না জার্মানির মাটিতে কোনো ‘সন্ত্রাসী’ সংগঠনের পতাকা উত্তোলন করা হোক। সিডিইউয়ের এ দাবির পর জার্মানির আরেকটি রাজনৈতিক দল এসপিডি এতে সম্মতি জানিয়ে একাত্মতা প্রকাশ করেছে।

গত মাসে ফিলিস্তিনে ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে বেশ কয়েকটি প্রতিবাদ মিছিল হয় জার্মানে। সেখানে হামাসের পতাকা উত্তোলন করে স্থানীয় জনতা। তারপরই হামাসকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ আখ্যা দিয়ে সংগঠনটির পতাকা নিষিদ্ধ করার দাবি জানায় জার্মানির বেশ কয়েকটি রাজনৈতিক সংগঠন।

যদিও রাজনৈতিক দলগুলোর সঙ্গে একমত হতে পারেননি জার্মানির অনেকেই। দেশটির জনগণের মতে, ফিলিস্তিনের ওপর ইসরাইলের আগ্রাসনের প্রতিবাদ করেছে হামাস। অন্যায়ের প্রতিবাদ কখনই সন্ত্রাসী কর্মকাণ্ড হতে পারে না বলে তাদের মত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here