এবারও বাইরে থেকে কেউ হজে যেতে পারছেন না

0
93

খবর ৭১: টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব সরকার। এতে এবারও বাংলাদেশিরা হজ করার সুযোগ পাচ্ছেন না। সৌদি আরব সরকারের উদ্ধৃতি দিয়ে আজ শনিবার ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে জানতে পেরেছি করোনাভাইরাসের কারণে এ বছরও বিদেশিরা হজ করতে পারবেন না। সৌদি আরব সরকার পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিষয়টি জানিয়েছে। তাই এবার আমরাও হজের আর কোনো প্রস্তুতি নিচ্ছি না।

জানা গেছে, সৌদি আরব সরকার এবার করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে বিধি-নিষেধের কারণে শুধু তাদের দেশের নাগরিক ও দেশটিতে বসবাসরতদের হজ করার সুযোগ দেবে। এ বছর মোট ৬০ হাজার ব্যক্তি হজ করতে পারবেন। করোনা মহামারি শুরুর আগে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় সপ্তাহব্যাপী হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। এ থেকে প্রতিবছর ১২০০ কোটি মার্কিন ডলার আয় করত সৌদি সরকার।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা অনুযায়ী দেশটি ২০২০ সাল নাগাদ ওমরাহ ও হজের জন্য আগত মুসল্লিদের সংখ্যা দুই কোটিতে উন্নীত করতে চেয়েছিল। আর ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা তিন কোটিতে নিয়ে যেতে চেয়েছিল তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here