করোনার ভারতীয় ধরন আরও উদ্বেগের: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
307

খবর৭১ঃ করোনাভাইরাসের ভারতীয় ধরন বিশ্বের জন্য আরও উদ্বেগের বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই ধরনের আরও বেশি সংক্রমণ ঘটে এবং মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়।

সোমবার সংবাদ সম্মেলনে সংস্থাটির কারিগরি কমিটির প্রধান মারিয়া ফন কারখোভ বলেন, ‘আমরা বিশ্বজুড়ে একে ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে চিহ্নিত করেছি। ভারত ভ্যারিয়েন্ট এবং এর তিনটি সাব টাইপের বিষয়ে আরও তথ্য মঙ্গলবার পাওয়া যাবে।’ খবর রয়টার্সের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখন পর্যন্ত যে তথ্য মিলেছে তাতে ভারতীয় ধরনটি অতি সংক্রামক হওয়ার ইঙ্গিত মিলেছে। গত বছর ভারতে এর যে পরিবর্তিত রূপ শনাক্ত হয়েছে, তার আনুষ্ঠানিক নাম বি.১.৬১৭ হলেও এটি ‘ইন্ডিয়া ভ্যারিয়েন্ট’ নামেই পরিচিতি পেয়েছে।

প্রায় দেড় বছর আগে মানুষে সংক্রমিত হওয়া নতুন করোনাভাইরাস রূপ বদল করে চলছে। প্রায় দুই ডজন দেশে পৌঁছেছে ভারতীয় ধরনটি; এটার তিনটি ‘সাব টাইপ’র মধ্যে একটি বাংলাদেশেও শনাক্ত হয়েছে।

আমেরিকার অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ভাইরোলজিস্ট অ্যান্টনি ফসি বলেন, এই মুহূর্তে টিকাকরণের উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া উচিত ভারতের। প্রয়োজনে শুধু দেশজ উৎপাদনের উপর ভরসা না করে বিদেশ থেকেও টিকা আমদানি করুক ভারত, এমনটাই মত তার।

ভারতের করোনা সংক্রমণের ধারাবাহিকতা থামাতে লকডাউনই একমাত্র কার্যকরী উপায় বলেও মনে করেন তিনি। তবে দীর্ঘমেয়াদে সমস্ত দেশবাসীর টিকাকরণই করোনাকে রুখতে সাহায্য করবে বলে দাবি করেছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here