যুক্তরাজ্যের ভ্রমণ নিষিদ্ধ তালিকায় বাংলাদেশ

0
64

খবর ৭১: করোনা ভাইরাস পরিস্থিতিতে ভ্রমণের অনুমতিপ্রাপ্ত এবং নিষিদ্ধ দেশের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্য। এতে নিষিদ্ধ তালিকায় রয়েছে বাংলাদেশ। ব্রিটিশ সরকার শুক্রবার ১২টি দেশ ও অঞ্চলে ভ্রমণের অনুমতি দিয়েছে। এসব দেশ ও অঞ্চলে বিনা বাধায় ভ্রমণে যেতে পারবেন যুক্তরাজ্যের অধিবাসীরা।

করোনা ভাইরাস সংক্রমণের হার ও ঝুঁকি বিবেচনায় বিভিন্ন দেশকে তিনটি ক্যাটাগরিতে তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। এর মধ্যে সবুজ তালিকায় থাকা দেশে বিনা বাধায় ভ্রমণ করা যাবে। হলুদ তালিকাভুক্ত দেশে বাড়তি সতর্কতা মানতে হবে এবং লাল তালিকায় থাকা দেশগুলোতে ভ্রমণে যাওয়া প্রায় নিষিদ্ধ।

সবুজ তালিকায় রয়েছে- পর্তুগাল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, ব্রুনেই, আইসল্যান্ড, ফারো দ্বীপপুঞ্জ, জিব্রাল্টার, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, সাউথ জর্জিয়া ও সাউথ স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ; সেন্ট হেলেনা, অ্যাসেনশন এবং ত্রিস্তান দা কুনহা ও ইসরাইল।

এদিন ফ্রান্স, গ্রিস, স্পেন ও ইতালিকে হলুদ তালিকাভুক্ত ঘোষণা করেছে যুক্তরাজ্য। অর্থাৎ এসব দেশ ভ্রমণ করে ফিরলে অন্তত ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

একই সঙ্গে তুরস্ক, মালদ্বীপ ও নেপালকে হলুদ থেকে লাল তালিকায় পাঠিয়েছে ব্রিটিশ কর্তৃপক্ষ। অর্থাৎ এই দেশগুলো ভ্রমণে এক প্রকার নিষেধাজ্ঞাই কার্যকর হচ্ছে।

যুক্তরাজ্যের লাল তালিকায় আগে থেকেই নাম রয়েছে বাংলাদেশ, ভারত, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলোর। আগামী ১৭ মে থেকে কার্যকর হচ্ছে নতুন এ ভ্রমণ নির্দেশনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here