শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট আজ মাঠে নামবে বাংলাদেশ

0
317

খবর ৭১: জয়ের লক্ষ্য নিয়ে আজ বৃহস্পতিবার শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামছে আত্মবিশ্বাসী বাংলাদেশ। ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

একই ভেন্যুতে ড্র হওয়া প্রথম টেস্টে নিজেদের পারফরমেন্সে এখন আত্মবিশ্বাসী বাংলাদেশ। দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে টেস্টে শ্রীলংকাকে ম্যাচটি ড্র করতে বাধ্য করে টাইগাররা। সাম্প্রতিক পারফরমেন্সে টেস্টে খুব বেশি ভালো অবস্থায় ছিলো না বাংলাদেশ। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। এরপর শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে ড্র, অনেকটাই জয়ের সমান।

ব্যাট হাতে দারুণ পারফরমেন্স বাংলাদেশের ব্যাটসম্যানদের। নাজমুল হোসেন শান্ত ১৬৩ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন। তার সাথে ব্যাট হাতে নিজেদের সেরাটা দিয়েছেন ওপেনার তামিম ইকবাল ও অধিনায়ক মুমিনুল হক। প্রথম ইনিংসে মুমিনুল ১২৭ ও তামিম ৯০ রান করেন। দ্বিতীয় ইনিংস তামিম অপরাজিত ৭৪ ও মুমিনুল অপরাজিত ২৩ রান করেন। শুরুতেই শ্রীলংকার বোলারদের উপর চাপ বাড়াতে পারদর্শীতার প্রমাণ দিয়েছেন তামিম। মারমুখী মেজাজে ব্যাট করেছেন তিনি।

ব্যাটসম্যানরা যেখানে রানের বন্যা বইয়েছেন, একই সময়ে উইকেট শিকারের জন্য ঘাম ঝড়িয়েছেন বোলাররা। বিশেষভাবে, নিজের ষষ্ঠ টেস্ট ম্যাচে ৩০ ওভার বল করেছেন পেসার তাসকিন আহমেদ। এক ইনিংস বল করে ১১২ রানে ৩ উইকেট নেন তিনি। তারপরও তাসকিনের বোলিংয়ের প্রশংসা করেছেন অধিনায়ক ও ক্রিকেট বিশেষজ্ঞরা।

প্রথম টেস্টের পারফরমেন্স দ্বিতীয় ম্যাচেও ধরে রাখতে পারলে ম্যাচ জয়ের ভাল সম্ভাবনা আছে বলে মনে করছেন টাইগার অধিনায়ক মুমিনুল ও টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

বাংলাদেশ অধিনায়ক মুমিনুল বলেন, ‘ঘরের মাঠে দুটি টেস্ট হারের পর বিদেশের কন্ডিশনে ম্যাচ ড্র করা, খুবই ভালো দিক। আমি মনে করি প্রথম টেস্টে আমরা দলগত পারফরমেন্স করেছি এবং যখন আমরা দল হিসেবে খেলি, সাধারণত আমরা ভালো খেলি। যদি আমরা দ্বিতীয় টেস্টেও ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারি, তবে আমাদের ভাল সুযোগ আছে বলে আমি মনে করি।’

ঘটনাক্রমে, বিদেশের মাটিতে বাংলাদেশের সর্বশেষ টেস্ট ম্যাচ জয় ছিলো শ্রীলংকার মাটিতে। লংগার ভার্সনে নিজেদের নিয়ে গর্ব করার মত পারফরমেন্স ছিলো না বাংলাদেশের। কারণ এই ফরম্যাটে নিজেদের দুর্বল প্রমাণ করে যাচ্ছে তারা।

এই ফরম্যাটে পথচলা শুরুর পর ১২২ টেস্ট খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র ১৪টিতে। হেরেছে ৯১টি। এরমধ্যে ৪৩টি ম্যাচে ইনিংস ব্যবধানে হার টাইগারদের। বাকী ১৭টি ড্র হয়, সর্বশেষ ড্র হওয়া ম্যাচসহ।

এখন পর্যন্ত শ্রীলংকার বিপক্ষে ২১টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র ১টিতে। হেরেছে ১৬টিতে। তবে শেষ পাঁচ লড়াইয়ে ১টি জয়ের সাথে দু’টি ড্রও ছিলো টাইগারদের। শ্রীলংকার মাটিকে টাইগারদের জয়টি এসেছিলো ২০১৭ সালে। যা ছিলো বাংলাদেশের শততম টেস্ট।

ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের পর প্রতিপক্ষের মাটিতে একমাত্র শ্রীলংকার বিপক্ষেই জিতেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ-জিম্বাবুয়ে খর্ব শক্তির দল হলেও, পূর্ণশক্তির শ্রীলংকাকে হারিয়েছিলো টাইগাররা। তাই লংকানদের বিপক্ষে সেই জয়টি অবিস্মরণীয়।

চলতি সফরের প্রথম ম্যাচ ড্র এবং ২০১৭ সালের পারফরমেন্সের পুনরাবৃত্তি ঘটানোর ব্যাপারে আশাবাদি বাংলাদেশ। বাংলাদেশের দলনেতা খালেদ মাহমুদ বলেন, ‘আমি বিশ্বাস করি, ব্যাট হাতে আমরা ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারবো এবং পরের ম্যাচেও ভালো করবো এবং জিম্বাবুয়ে সফরেও ভালো করবো। টেস্ট দল হিসেবে আমরা মানসিকভাবে শক্ত থাকতে চাই।’

তিনি আরও বলেন, ‘যদি আমাদের ছেলেরা নিজেদের সেরাটা দিতে পারে এবং আমরা যদি এভাবে প্রতিন্দ্বন্দিতা করতে পারি, এক বছর ধরে ম্যাচ ড্র করতে পারি, আরও ভাল ক্রিকেট খেলি, টপ-অর্ডার ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেলতে পারে, এরপর আমরা শিখতে পারবো, কিভাবে ধারাবাহিকভাবে টেস্ট ম্যাচ জয় করা যায়। ধারাবাহিকতা আমাদের জন্য অনেক বেশি প্রয়োজন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here