আটকে পড়া বাহরাইন ও কুয়েত প্রবাসীদের জন্য ফ্লাইট চালুর সিদ্ধান্ত

0
498
ছবি- গালফ এয়ার

প্রবাসী কর্মীদের কর্মস্থলে পৌঁছাতে কুয়েতে ও বাহরাইনে বিশেষ বিবেচনায় ফ্লাইট পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। জাজিরা এয়ার ওয়েজ ঢাকা-কুয়েত গন্তব্যে ফ্লাইট পরিচালনা করবে।

বেবিচকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। আজ শুক্রবার পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে বেবিচকের ১৬ এপ্রিলের সভায় হওয়া সিদ্ধান্তের বিশেষ শর্তগুলো মানতে হবে।

শর্তগুলো হলোঃ

  • দেশে আসতে হলে প্রত্যেক যাত্রীকে দেশে আসার সময় কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলকভাবে থাকতে হবে।
  • বাংলাাদেশ আসা যাবে ৭ দেশ থেকে। দেশগুলো হচ্ছে, চীন, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, সিঙ্গাপুর ও সৌদি আরব।
  • যাদের করোনার দুটি ভ্যাকসিন নেওয়া আছে এবং করোনা নেগেটিভ সার্টিফিকেট আছে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা লাগবে না। তারা বাড়িতে যেয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন। স্থানীয় প্রশাসন তা নিশ্চিত করবে।
  • যাদের করোনার ভ্যাকসিন নেন নাই, তাদের করোনা নেগেটিভ সার্টিফিকটে থাকলে ৩ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হবে। তাদের দেশে আসার পর আবার করোনা টেষ্ট করা হবে। তাতে নেগেটিভ রিপোর্ট আসলে বাকি ১১ দিন বাড়িতে গিয়ে কোয়ারেন্টিনে থাকবেন।
  • যাদের করোনার ভ্যাকসিনের একটি ডোজ নেওয়া আছে, কিন্তু ২য় ডোজ নেননি তারা করোনা নেগেটিভ সার্টিফিকটে থাকলে ৩ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশে আসার পর আবার করোনা টেষ্ট করা হবে। তাতে নেগেটিভ রিপোর্ট আসলে বাকি ১১ দিন বাড়িতে গিয়ে কোয়ারেন্টিনে থাকবেন।

সেনা বাহিনী পরিচালিত কোয়ারেন্টাইন সেন্টারে বিনামূল্যে থাকতে পারবেন প্রবাসীরা। তবে সেখানে খালি না থাকলে হোটেলে নিজ খরচে কোয়ারান্টাইনে যেতে হবে।

কুয়েতে ও বাহরাইনে ফ্লাইট পরিচালনার জন্য বেবিচকের এসব নির্দেশনা ২৫ থেকে ২৮ এপ্রিল রাত ১২টা পর্যন্ত বলবৎ থাকবে। করোনা পরিস্থিতি বিবেচনায় ১৪ এপ্রিল ভোর থেকে আন্তর্জাতিক সব পথে ফ্লাইট চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয় বেবিচক। তবে দেশে আটকে পড়া প্রবাসী শ্রমিকদের কথা ভেবে সরকার গত শনিবার থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয়। প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরা নিশ্চিত করতে গত শনিবার থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুর—এই পাঁচ দেশে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয় বেবিচক।

এর আগে ৫ এপ্রিল থেকে দেশে অভ্যন্তরীণ সব পথে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বেবিচক। গত বুধবার থেকে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here