শান্তর দেড় শতাধিক রানে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

0
673

খবর৭১ঃ
এগিয়েই চলেছেন নাজমুল হোসেন শান্ত। শ্রীলংকার বিপক্ষে পাল্লেকেলেতে দ্যূতি ছড়াচ্ছে তার ব্যাট। প্রথম টেস্টের প্রথম দিনে নার্ভাস নাইনটিতে ওপেনার তামিম ইকবাল আউট হয়ে গেলেও শান্ত ঠিকই ধৈর্য পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

তিন অংকের ম্যাজিক ফিগার পৌঁছুলেন প্রথম দিনেই। নাজমুল পঞ্চাশ ছুঁয়েছিলেন ১২০ বলে। সেঞ্চুরিতে পৌঁছতে লাগে ২৩৫ বল।

গতকাল নাজমুল ৯০ রানে পৌঁছেন ১৯৭ বলে। পরের ১০ রান করতে তার লেগেছে ৩৮ বল। ধনাঞ্জয়াকে চমৎকার কাভার ড্রাইভে চার মেরে নাজমুল পৌঁছে যান শতরানে। ২৮৮ বলে ১২৬ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন তিনি।

আজ দ্বিতীয় দিনেও হাসছে শান্তর ব্যাট। মোমিনুল হকের সঙ্গে জুটি বেঁধে তিনি নিজে যোগ করলেন আরও ২৪ রান। অর্থাৎ ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতককে টেনে নিয়ে গেলেন দেড়শো রানের কোটায়।

টেস্টে এর আগে শান্তর সর্বোচ্চ রান ছিল ৭১। তাও কি না দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর টেস্টে ব্যর্থতার ইতিহাসই লিখে গেছেন শান্ত।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে তার ইনিংসগু্লো ছিল-২৫, ০, ৪ আর ১১ রানের। ৬ টেস্ট শেষে গড় মাত্র ২১.৯০। এমন গড়ও হতো না যদি দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে তার ৭১ রানের ইনিংসটি না থাকত ।

ওয়ানডে-তেও ব্যর্থ শান্ত। সবশেষ নিউজিল্যান্ড সফরে দুই ইনিংসে করেছিলেন মাত্র ১৮ আর ১২ রান। অথচ বয়সভিত্তিক আর ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম তিনি।

টিম ম্যানেজমেন্ট শান্তবে ভবিষ্যতের বাংলাদেশ অধিনায়ক বিবেচনা করে পরিকল্পনা সাজাচ্ছে অনেকদিন ধরে। সেই সম্ভাবনায় ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান নিজের জায়গাটাই মজবুত করতে পারছিলেন না। ২০১৭ সালে অভিষেক হলেও নিজেকে প্রমাণ করতে পারেননি। সব ফরম্যাট মিলিয়ে ১৭টি আন্তর্জাতিক ম্যাচে ছিল একটিমাত্র হাফ সেঞ্চুরি।

অবশেষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকালেন শান্ত। সেই সেঞ্চুরির সঙ্গে আজ যোগ করলেন আরও ৫০ রান।

এ প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৭৮ রান। ৩৬০ বল খেলে শান্ত ১৫৫ রানে অপরাজিত। অন্যপ্রান্তে ২৪৬ বল খেলে মোমিনুল অপরাজিত ১০৭ রানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here