লোকসানের আশঙ্কায় দিশেহারা নিশান

0
769
লোকসানের আশঙ্কায় দিশেহারা নিশান

খবর৭১ঃ বড় ধরনের লোকসানের মুখে জাপানের দ্বিতীয় বৃহৎ গাড়ি প্রস্তুতকারক কোম্পানি নিশান। করোনার কারণে চলতি বছর ৪৫০ কোটি ডলার অপারেটিং ক্ষতি হবে বলে আশঙ্কা করছে কোম্পানিটি। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এমনকি চলতি বছরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেওয়ার কথাও বলছে কোম্পানিটি।

কোম্পানিটি আরও আশঙ্কা করছে, চলতি বছর তাদের বিক্রি এক দশকের মধ্যে সবচেয়ে কম হবে।

নিশানের প্রধান নির্বাহী মাকোতো উচিদা গণমাধ্যমকে বলেন, ‘বাজার নিয়ে দৃষ্টিভঙ্গি এখনো অনিশ্চিত। এ ছাড়া করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউয়ের কারণে আমরা চাহিদা আরও কমতে দেখব।’ উচিদা আরও বলেন, কোম্পানিটি এই বছর শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদান করতে পারবে না।

বছরের দ্বিতীয় প্রান্তিকে নিশানের বিক্রি কমেছে ৪৮ শতাংশ। উত্তর আমেরিকায়ই এর বিক্রি অর্ধেকে নেমে এসেছে, চীনে কমেছে ৪০ শতাংশ। অবশ্য করোনার সংক্রমণের আগে থেকে কিছুটা বিপাকে ছিল কোম্পানিটি। এর আগে গত অর্থবছরে দুই দশকের মধ্যে সবচেয়ে বড় লোকসানের কথা জানানোর পর মে মাসে নিশান ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছিল। চার বছর ধরে ওই পরিকল্পনার আওতায় উৎপাদন ২০ শতাংশ কমানো হবে বলে বলা হয় এবং স্পেনের বার্সেলোনায় নিশানের কারখানা বন্ধ করে দেওয়ার কথা বলা হয়।

আরও পড়ুনঃ বেতন-ভাতার দাবিতে মিরপুরে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

নিশানের এই খবরে আজ বুধবার এশিয়ার শেয়ারবাজারে কোম্পানিটির দর প্রায় ১০ শতাংশ কমে গেছে।

করোনার কারণে বিশ্বজুড়ে গাড়ি শিল্প ক্ষতির মুখে পড়েছে। চলতি বছরের প্রথমার্ধে জার্মানির রাস্তায় নতুন গাড়ির সংখ্যা কমেছে ৩৫ শতাংশ। গত ৪৫ বছরে এই ঘটনা প্রথম হলো। গত এপ্রিলে যুক্তরাজ্যে গাড়ি তৈরি প্রায় শতভাগ কমে যায়। এ অবস্থায় নতুন সংযোজন হলো নিশানের এই আশঙ্কা। গাড়ি শিল্পের শক্তিশালী সংগঠন জার্মান অ্যাসোসিয়েশন অব দ্য অটোমেটিভ ইন্ডাস্ট্রি (ভিডিএ) এক পূর্বাভাসে জানায়, ২০২০ সালে বিশ্বের গাড়ি বাজার ১৭ শতাংশ সংকুচিত হবে। এর মধ্যে জার্মানির গাড়ির বাজার সংকুচিত হবে ২৩ শতাংশ, যুক্তরাষ্ট্রের ১৮ শতাংশ ও চীনের গাড়ির বাজার ১০ শতাংশ সংকুচিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here